প্রথমবার বিশ্বকাপে ব্যবহৃত হতে চলেছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারিস

নিউজগার্ডেন ডেস্ক, ১৭ মার্চ ২০১৮, শনিবার: প্রথমবার বিশ্বকাপে ব্যবহৃত হতে চলেছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারিস। চলতি বছর রাশিয়া ফুটবল বিশ্বকাপে এই প্রযুক্তি ব্যবহার করা হবে বলে জানান ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্তিনো। এছাড়াও বিশ্বকাপে ম্যাচের অতিরিক্ত সময়ে চতুর্থ পরিবর্ত খেলোয়াড়কে নামানোর ছাড়পত্র দিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।
চলতি মাসে ভিএআর সিস্টেমকে সবুজ সংকেত দেয় নিয়ম নির্ণায়ক সংস্থা আইএফএবি। ফিফা কাউন্সিলের বৈঠকের পর প্রেসিডেন্ট ইনফান্তিনো সাংবাদিকদের জানান, ‘প্রথমবার আমরা বিশ্বকাপে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি ব্যবহার করতে চলেছি৷এটা একটা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত, একই সঙ্গে ঐতিহাসিকও।
ভিএআর পদ্ধতিতে কোনও ঘটনার রিভিউর সিদ্ধান্তে রেফারিকে সাহায্য করবেন ভিডিও অ্যাসিস্ট্যান্টরা। বিশ্বকাপ প্রথমবার হলেও চলতি মরশুমে জার্মানির বুন্দেশলিগা এবং ইতালির সিরিয়ে-এ এবং কিছু ইংলিশ এফএ ও লিগ কাপে ব্যবহৃত হয়েছে৷ এই প্রযুক্তি ব্যবহারের ফলে রেফারির ভুল অনেক কম করা সম্ভব হয়েছে বলে জানা ফিফা প্রেসিডেন্ট।
এছাড়াও ২০১৬ বিশ্বকাপের ভেন্যু নির্ধারিত হবে মস্কোর জুনে বিশ্বকাপ চলাকালীন ফিফা কংগ্রেসের বৈঠকে৷ দৌড়ে রয়েছে মরক্কো, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো। সূত্র: কলকাতা ২৪

Leave a Reply