প্রতিবারের মতো এবারের হজযাত্রায়ও জটিলতা সৃষ্টি হওয়ার আশঙ্কা

নিউজগার্ডেন ডেস্ক, ১২ মার্চ ২০১৮, সোমবার: প্রতিবারের মতো এবারের হজযাত্রায়ও জটিলতা সৃষ্টি হওয়ার আশঙ্কা করা হচ্ছে। কারণ ১শ’ শতাংশের মধ্যে এখনও ৯৯ শতাংশের নিবন্ধন বাকি আছে। আর এর কারণ হিসেবে হজ অফিস দায়ী করছে হজ এজেন্সিগুলোকে। তারা এখনও সরকারের সাথে চুক্তি করেনি। বেসরকারি ব্যবস্থাপনায় এবার হজে যেতে আগ্রহীদের এক শতাংশেরও কম নিবন্ধন হয়েছে প্রথম ৬দিনে। আর বাকি ৯৯ শতাংশের নিবন্ধন আগামী এক সপ্তাহে কোনভাবেই সম্ভব নয় বলছেন, হজ সংশ্লিষ্টরা।
২ বছর ধরে হজে যাওয়ার প্রথম শর্ত হাজিদের চূড়ান্ত নিবন্ধন যা এবার শুরু হয়েছে ৬ মার্চ থেকে এবং চলবে ১৮ মার্চ পর্যন্ত। এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে আগ্রহী এক লাখ ২০ হাজারের নিবন্ধন শেষ করতে হবে এই ১৩ দিনে। তবে ৯১২টি হজ এজেন্সির মধ্যে ৩৫২টি এখনও হাজী পাঠানোর চুক্তিই করেনি সরকারের সাথে। যাদের চুক্তি হয়েছে তারাও নিবন্ধন করছেন ঢিমেতালে। ফলে প্রথম ৬ দিনে মাত্র ২০৪ জনের নিবন্ধন হয়েছে।
হজ এজেন্সিজ অ্যাসেসিয়েশন বাংলাদেশ- হাব বলছে, সময়মত এজেন্সির সাথে চুক্তি না হওয়ার কারণ হজ অফিসের গাফিলতি। এতে অনেক ভোগান্তি বাড়ছে হাজীদের। হজ এজেন্সিস অ্যাসোসিয়েশনের মহাসচিব মো. শাহাদাত হোসাইন বলেন, এবছর সময় কম এবং আমার মনে হয় হজ অফিস কিছু কিছু ক্ষেত্রে সিন্ধান্তহীনতায় ভূগছে।
হজ অফিসের পরিচালক মো. সাইফুল ইসলাম বলেন, যদি কোনো এজেন্সিস ১৪৬ হাজী না হয়ে থাকে, সেক্ষেত্রে তাকে কারও সাথে সমঝোতা করতে হবে। আর এই সমঝোতাটা না হওয়া পর্যন্ত তিনিতো চুক্তিতে আসছে না। আর এই বিলম্বের কারণ সম্পূর্ণ এজেন্সিসি, হজ অফিস না।
এবার সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে আগ্রহী ৭ হাজার ১৫৮জনের নিবন্ধন প্রক্রিয়ার অগ্রগতি সন্তোষজনক, বলছেন হজ অফিসের কর্মকর্তারা। তাদের ঘোষনা গেলবার হাজি পাঠাতে অনয়িমে জড়িত ১’শ বেশি এজেন্সি এবার কোন হজযাত্রী পাঠাতে পারবেনা। এদের মাধ্যমে যারা প্রাক নিবন্ধন করেছেন তাদের অন্য এজন্সিতে যেতে পরামর্শ দিয়েছে হজ অফিস। সূত্র : ইনডিপেনডেন্ট টিভি

Leave a Reply