জার্মানির বার্লিনে একটি তুর্কি মসজিদ পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা

নিউজগার্ডেন ডেস্ক, ১২ মার্চ ২০১৮, সোমবার: জার্মানির বার্লিনে একটি তুর্কি মসজিদ পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। তুর্কি মুসলিমদের নিয়মিত নামাজ আদায়কারী মসজিদটির অভ্যন্তরের প্রায় পুরো অংশই পুড়ে গেছে। তবে আক্রমণকারীদের কোন নাম পরিচয় এখনো পাওয়া যায়নি।
প্রত্যক্ষদর্শীরা জানায়, রোববার অন্তত তিনজন মুখোশধারী সন্ত্রাসী মসজিদটিতে দাহ্যপদার্থ নিক্ষেপ করে দ্রুত পালিয়ে যায়। হামলার পর মসজিদের ভিতরে থাকা আসবাব পত্র, কার্পেট ও বই-পুস্তকসমূহ সম্পূর্ণ পুড়ে গেছে। গত শুক্রবার বার্লিনের অন্য একটি মসজিদে হামলার মাত্র দু’দিন পরই হামলার ঘটনাটি ঘটলো বলে জানিয়েছে মসজিদটির পরিচালনা পরিষদের প্রধান বাইরাম তার্ক।

গত শুক্রবার বার্লিনে তুর্কি অধ্যুষিত এলাকায় টার্কিশ এসোসিয়েশন ইসলামিক কমিউনিটি ন্যাশনাল ভিউ (আইফজিএমজি) নিয়ন্ত্রিত কিছু মসজিদ রয়েছে। মসজিদগুলো তাদের নাগরিকদের নিয়মিত নামাজ আদায়ের জন্য তৈরি করা হয়েছে। সেখানে অবস্থিত আকসেমসেটিন মসজিদেও হামলার ঘটনা ঘটিয়েছে অজ্ঞাত সন্ত্রাসীরা।

উল্লেখ্য, জার্মানিতে দ্বিতীয় বা তৃতীয় প্রজন্মের নাগরিকদের মধ্যে প্রায় ৩মিলিয়নই তুর্কি। তারা সেখানে তাদের প্রো-পিতামহ অথবা পিতামহের জন্ম কাল থেকে বসবাস করছে। মনে করা হয়, তাদের পূর্বপুরুষরা ঐ অঞ্চলটিতে ১৯৬০ সালে স্থানান্তর হয়েছিল। আল-জাজিরা

Leave a Reply