শিক্ষাজাতীকরণসহ ১১ দফা দাবিতে চট্টগ্রামের স্কুল কলেজে ধর্মঘট পালিত কাল প্রেস ক্লাব চত্বরে জমায়েত ও মিছিল

নিউজগার্ডেন ডেস্ক, ১১ মার্চ ২০১৮, রবিবার: শিক্ষা জাতীয়করণসহ ১১ দফা দাবিতে ১০টি জাতীয় ভিত্তিক শিক্ষক-কর্মচারী সংগঠনের যৌথ মোর্চা শিক্ষক-কর্মচারী সংগ্রামা কমিটির আহক্ষানে আজ চট্টগ্রামের স্কুল, কলেজ ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে সর্বাতœক ধর্মঘট পালিত হয়েছে। ধর্মঘট চলাকালীন চট্টগ্রামের বিভিন্ন উপজেলা সদরে শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির উদ্যোগে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী হাটহাজারী ফটিকছড়ি, রাঙ্গুনীয়া, বোয়ালখালী, সীতাকুন্ড, মিরসরাই, রাউজান, বাঁশখালীসহ বিভিন্ন উপজেলায় সমাবেশ ও মিছিল হয়েছে। সমাবেশে সংগ্রাম কমিটির নেতৃবৃন্দ আগামীকাল সকাল ১০টায় চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে অনুষ্ঠিতব্য সমাবেশ ও মিছিলে অংশগ্রহণ করার জন্য সর্বস্তরের শিক্ষক-কর্মচারীদের প্রতি আহক্ষান জানিয়েছেন। শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির প্রধান প্রধান দাবি হচ্ছে শিক্ষা জাতীয়করণ, সরকারি শিক্ষক কর্মচারীদের অনুরূপ বেসরকারি শিক্ষক-কর্মচারীদের জন্য ৫% বার্ষিক প্রবৃদ্ধি, পূর্ণাঙ্গ বাড়ি ভাড়া, উৎসব ভাতা, চিকিৎসা ভাতা নববর্ষ ভাতা প্রদান, কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডের পরিবর্তে অবসর প্রাপ্ত কর্মচারীদের পূর্ণাঙ্গ পেনশন চালু, অনুপাত প্রথা বিলুপ্ত করে সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতি, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রধানদের সরকারিদের মতো উচ্চতর স্কেল প্রদান, নন এমপিও প্রতিষ্ঠান ও শিক্ষকদের এমপিও প্রদান, ইউনেস্কোর সুপারিশ অনুযায়ী শিক্ষাখাতে জিডিপির ৬% ও বাজেটের ২০% বরাদ্দ রাখা, জনবল কাঠামো যুগোপযোগীকরণ, কর্মচারী বিধিমালা বাস্তবায়ন, শিক্ষা দপ্তরে ৩৫% বেসরকারি শিক্ষক প্রেষণে নিয়োগ এবং জাতীয় শিক্ষানীতি ২০১০ বাস্তবায়ন।
ধর্মঘট সফল করায় শিক্ষক-কর্মচারীদের প্রতি নেতৃবৃন্দের অভিনন্দন।
শিক্ষা জাতীয়করণসহ ১১ দফা দাবিতে স্কুল কলেজ ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট সফল করায় শিক্ষক কর্মচারী সংগ্রাম কমিটি ভুক্তসংগঠনের চট্টগ্রাম জেলা নেতৃবৃন্দ শিক্ষক কর্মচারীদের প্রতি অভিনন্দন জানিয়েছেন, বাংলাদেশ শিক্ষক সমিতির সৈয়দ লকিয়ত উল্লাহ ও অঞ্চল চৌধুরী, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি বাকশিস এর অধ্যক্ষ দবির উদ্দীন খান ও অধ্যাপক আবু তাহের চৌধুরী, বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির অধ্যক্ষ আবুল মনসুর হাবিব ও অধ্যাপক তড়িৎ ভট্টাচার্য, বাংলাদেশ শিক্ষক সমিতি (কামরুজ্জামান) এর অঞ্জন দাশ ও অধ্যক্ষ আবু তাহের, বাংলাদেশ শিক্ষক সমিতি (ফেডারেশন) এর আবদুল মান্নান ও নুর মোহাম্মদ, কারিগরি কলেজ শিক্ষক সমিতির শাহ্ মোহাম্মদ জিয়াউদ্দীন ও আবুল কাশেম, শিক্ষা প্রতিষ্ঠান কর্মচারী ফেডারেশনের মোঃ নুরুল ইসলাম ও আক্কাছ মিয়া সংবাদপত্রে প্রদত্ত যুক্ত বিবৃতিতে শিক্ষক-কর্মচারীদের প্রতি এ অভিনন্দন জানান এবং দাবি আদায় না হওয়ায় পর্যন্ত ধর্মঘট অব্যাহত রাখার আহক্ষান জানান। নেতৃবৃন্দ আগামী ১৪ মার্চ ঢাকায় অনুষ্ঠিতব্য মহাসমাবেশে দলে দলে যোগাদানের জন্য শিক্ষক-কর্মচারীদের প্রতি আহক্ষান জানিয়েছেন।
আন্দোলন কর্মসূচী-
শিক্ষা জাতীয়করণসহ ১১ দফা দাবিতে শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির কেন্দ্রীয় কর্মসূচি অনুযায়ী আগামীকাল চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হবে। ১৪ মার্চ ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে অনুষ্ঠিতব্য মহাসমাবেশে চট্টগ্রাম থেকে হাজার হাজার শিক্ষক-কর্মচারী যোগদানের জন্য প্রস্তুতি গ্রহণ করবে।

Leave a Reply