ভারতে ‘মানব সভ্যতার ইতিহাস’ বইয়ে মুহাম্মদ সা. এর ছবি প্রকাশ

নিউজগার্ডেন ডেস্ক, ০৯ জানুয়ারী ২০১৮, মঙ্গলবার: ভারতের হিন্দুত্ববাদী সংগঠনগুলো বরাবর শিক্ষা খাতকে হিন্দুত্বকরণের চেষ্টা করে আসছে। তার প্রতিফলন দেখা যাচ্ছে ভারতের বিভিন্ন পাঠ্যপুস্তকে। এবার পশ্চিমবঙ্গের এক বইয়ে ছাপা হলো হজরত মুহাম্মদ সা. এর ছবি। সাথে তার সম্পর্কে বিকৃত বর্ণনা।
পশ্চিমবঙ্গের বিভিন্ন পত্রিকায় প্রকাশিত খবরে বলা হচ্ছে, শিশু বিকাশ পাবলিকেশনের দ্বিতীয় শ্রেণির গৃহপাঠ্য পুস্তুক ‘মানব সভ্যতার ইতিহাস’ বইয়ে মুহাম্মদ সা. এর ছবি প্রকাশ করা হয়েছে। বইয়ের রচয়িতা প্রাক্তন প্রধানশিক্ষক শ্রী গোষ্ঠবিহারী কারক। সেখানে একটি অধ্যায় রয়েছে হযরত মুহাম্মদ নামে।
ইসলাম সম্পর্কে বোঝাতে গিয়ে অধ্যায়টির নাম হযরত মুহাম্মদ রাখা হয়েছে। অধ্যায়ে কাবার ছবি দেয়া হয়েছে এবং তারই পাশে রয়েছে একজন মানুষের ছবি। মুখে লম্বা দাড়ি, হাতে সবুজ পতাকা, কোমরে গোঁজা তলোয়ার এমন একটা ছবিও বড় করে ছাপা হয়েছে। এতে শিশুদের মনে ধারণা হয় এ ব্যক্তিই হজরত মুহাম্মদ সা.।
বিষয়টি প্রকাশ পাওয়ার পর পশ্চিমবঙ্গের মুসলিমদের মাঝে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তারা বিষয়টি নিয়ে প্রথমে পীরজাদা ত্বহা সিদ্দিকীর কাছে যান। তিনি কর্তৃপক্ষের নজরে আনেন।
উল্লেখ্য, ইসলামে ছবি অঙ্কন করা হারাম এবং ছবি অঙ্কনকারীর শাস্তি জাহান্নাম বলে ঘোষণা দিয়েছেন হজরত মুহাম্মদ সা.। সূত্র: ভারতীয় পত্রিকা

Leave a Reply