প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে ২ দিনব্যাপি ফিন্যান্স ফেস্ট অনুষ্ঠিত

নিউজগার্ডেন ডেস্ক, ১১ ডিসেম্বর ২০১৭, সোমবার: ‘পরিবেশ-বান্ধব ব্যাংকিং ও সবুজ অর্থায়নকে উৎসাহিত করতে বাংলাদেশ ব্যাংক এক ধরনের অর্থায়ন ব্যবস্থা এনেছে, যার মূল উদ্দেশ্য হচ্ছে পরিবেশের ভারসাম্য ঠিক রেখে অর্থনৈতিক উন্নয়ন বজায় রাখা। এই দৃষ্টিকোণ থেকে, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ফিন্যান্স বিভাগ আয়োজিত ফিন্যান্স ফেস্ট-২০১৭-এর প্রদর্শনীর প্রকল্পগুলো চমৎকার পরিবেশ-বান্ধব। এ-ক্ষেত্রে বায়োগ্যাস ও বর্জ্য পরিশোধন প্রকল্প সম্পর্কে বলতে হয়, এই প্রকল্পের মাধ্যমে প্রতি বছর ৪৪,৩০০ টন জ্বালানি কাঠ রক্ষা হয় এবং ২,৭৪,০০০ টন উন্নতমানের জৈব সার উৎপাদিত হওয়ায় ৩৯,৩০০ টন জৈব রাসায়নিক সার ব্যবহার হ্রাস পায়। এই প্রকল্পের মাধ্যমে গ্যাস এবং বিদ্যুৎ-ও পাওয়া যায়।’
গত ১০-১১ ডিসেম্বর ২০১৭, দুই দিন ব্যাপি, নগরীর দামপাড়াস্থ প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ভবনে ফিন্যান্স বিভাগের উদ্যোগে উক্ত বিভাগে আয়োজিত ফিন্যান্স ফেস্ট-২০১৭-এর প্রথম দিনে উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা এসব কথা বলেন। অতিথিরা এমন একটি আয়োজনের জন্য ফিন্যান্স বিভাগের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীদের ধন্যবাদ জ্ঞাপন করেন। ফিন্যান্স বিভাগের চেয়ারম্যান আফসানা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন ব্যবসায় প্রশাসন অনুষদের অধ্যাপক অমল ভূষণ নাগ, অ্যাডজাঙ্কট ডীন ড. মোয়াজ্জেম হোসেন, সহকারী ডীন মঈনুল হক ও মার্কেটিং বিভাগের চেয়ারম্যান সাদিয়া আখতার। অনুষ্ঠান সঞ্চালনা করেন ফিন্যান্স বিভাগের প্রভাষক ফাহমিদা সায়মা ও শারমিন আকতার সোনিয়া ।
ফিন্যান্স ফেস্ট-২০১৭ উদ্বোধন করেন অধ্যাপক অমল ভূষণ নাগ। উদ্বোধনের পর অতিথিরা এই উৎসব উপলক্ষে আয়োজিত এক্সিবিশন ঘুরে দেখেন। এক্সিবিশনে ওয়েস্ট টু এনার্জি, সার্কুলার ফ্লো অব ফান্ড, ডিজিটাল ফিন্যান্স, ওটিসি, অলটারনেটিভ এনার্জি, স্বনির্ভর এগ্রো ফার্ম, স্টক মার্কেট, স্মল এন্ড মিডিয়াম এন্টারপ্রাইজেস, ইনস্যুরেন্স টাইপস প্রকল্প-সহ লিবারেশন ওয়ার ফটোগ্যালারি, ক্লাসিফিকেশন অব ফিন্যান্সিয়াল মার্কেট, কনসেপ্ট অব প্রেজেন্ট এন্ড ফিউচার ভেল্যু, কোর্সেস ফর বিবিএ, কোর্সেস ফর এমবিএ, পোর্টফলিও ম্যানেজমেন্ট, ফিন্যান্সিয়াল স্টেটমেন্ট রিলেশনশিপস, সোর্সেস অব ফিক্সড ক্যাপিটাল, টাইম ইজ মানি প্রভৃতি প্রদর্শন করা হয়।
অনুষ্ঠানের দ্বিতীয় দিনে, ১১ ডিসেম্বর ২০১৭ তারিখে এক্সিবিশনের পাশাপাশি ক্যারিয়ার ডেভেলপমেন্টের উপর একটি সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারের শিরোনাম ছিলÑ‘সেমিনার অন ক্যারিয়ার ডেভেলপমেন্ট চ্যালেঞ্জেস এন্ড প্রসপেক্টস ইন ফিন্যান্সিয়াল অর্গানাইজেশন্স’। এতে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বি রিচ লিমিটেডের চীফ অপারেশন এন্ড কমপ্লায়েন্স অফিসার মো. আনোয়ার সাদাত মিঠু এবং বিএসএইচআরএম চট্টগ্রামের ট্রেজারার ও কোটস বাংলাদেশ লিমিটেডের এক্স-অপারেশন এন্ড এইচআর ম্যানেজার নোমান বিন জহির উদ্দিন।
ফিন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক রাজীব দত্তের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত দুই দিন ব্যাপি ফিন্যান্স ফেস্ট এই সেমিনারের মাধ্যমে সমাপ্ত হয়।

Leave a Reply