লম্বা হওয়ার ব্যাপারটা সম্পূর্ণ জেনেটিক

নিউজগার্ডেন ডেস্ক, ০৬ ডিসেম্বর ২০১৭, বুধবার: লম্বা হওয়ার ব্যাপারটা সম্পূর্ণ জেনেটিক। একটা নির্দিষ্ট বয়স পর্যন্ত মানবদেহের বৃদ্ধি ঘটে, বাড়ে আমাদের উচ্চতা। তবে এর সাথে অবশ্যই ব্যাপারটা নির্ভর করে খাওয়া দাওয়ার ওপর। পর্যাপ্ত পুষ্টির অভাবে অনেক ক্ষেত্রেই সঠিক বৃদ্ধি ঘটে না দেহের। আবার এমন কিছু খাবার আছে, যেগুলো দেহের বৃদ্ধির এই প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। জেনে নেয়া যাক, যে খাবারগুলো লম্বা হতে সাহায্য করে:
* আপেল: আপেলে থাকা ফাইবার এবং জল বাচ্চাদের লম্বা হতে সাহায্য করে থাকে। তাই প্রতিদিন খাবারের আধা ঘণ্টা আগে একটি করে আপেল খেতে দিন।
* ডিম: ডিম একটি স্বাস্থ্যকর খাবার। এতে প্রোটিন এবং ভিটামিন প্রচুর পরিমাণে রয়েছে। এর ফলে শরীরের বৃদ্ধি হয়ে থাকে এবং লম্বা হয়।
* স্যুপ: স্যুপ স্বাস্থ্য উপযোগী একটি খাবার। এতে ক্যালরি রয়েছে যা খিদে বাড়িয়ে দেয়। ফলে অতিরিক্ত খাবার গ্রহণের ফলে কোষ বৃদ্ধি করে লম্বা করে তোলে।
* মটরশুটি, ছোলা, মুসুর: এই ধরনের খাবারগুলোতে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন বি এবং আয়রন রয়েছে যেগুলো শরীরের কোষ বৃদ্ধিতে সহায়তা করে থাকে। ফলে লম্বা হতেও সাহায্য করে থাকে।
* ডার্ক চকোলেট: বাচ্চাদের এমনিতে চকোলেট খেতে দেওয়া হয় না। কিন্তু ডার্ক চকোলেট বাচ্চাদের লম্বা করতে সহায়তা করে । এতে থাকা ক্যালরি কোষ বৃদ্ধি করে ফলে বাচ্চারা লম্বা হয়ে ওঠে।
* বাদাম: বাদাম বা কাজুবাদামও স্বাস্থ্য উপযোগী একটি খাবার। এটিতে থাকা বিভিন্ন প্রোটিন, ভিটামিন দেহের বিভিন্ন পুষ্টি যোগায় এবং লম্বা হতেও সহায়তা করে থাকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*