আকাশে উড়ানো একটি ড্রোন জব্দ

নিউজগার্ডেন ডেস্ক, ০৬ ডিসেম্বর ২০১৭, বুধবার: সুন্দরবন সংলগ্ন সাগরতীরের আলোরকোল পর্যটন এলাকার আকাশে উড়ানো একটি ড্রোন জব্দ করেছে বন বিভাগ। বিদেশি কয়েকজন পর্যটক ড্রোন উড়িয়ে বনের জীববৈচিত্রের দৃশ্য ধারণের সময় বন বিভাগের কর্মকর্তা-কর্মচারিরা দেখতে পেয়ে সেটিকে জব্দ করে। এ ঘটনায় সংশ্লিষ্ট ট্যুর অপারেটরের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছে বন বিভাগ।
পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মো: মাহমুদুল হাসান জানান, আলোরকোল নামক এলাকায় মালটা থেকে আসা ১২ জন বিদেশি পর্যটক মঙ্গলবার সকাল ১০টার দিকে ড্রোন উড়িয়ে বনের দৃশ্য ধারণ করছিল। এ সময় দুবলা ফরেস্ট ক্যাম্পের কুপ অফিসার ফরেস্ট রেঞ্জার কাজী মোকাম্মেল কবীর ড্রোনটি আকাশে উড়তে দেখে ডিএফওর নির্দেশে ঘটনাস্থল গিয়ে সেটিকে জব্দ করে।
মাল্টা থেকে আসা ওই পর্যটকরা ৫ ও ৬ ডিসেম্বর এই দুইদিনের পাস নিয়ে সোমবার রাত ১২টার দিকে বনে প্রবেশ করে। এ ১২ পর্যটকের মধ্যে ৬ জন পুরুষ ও ৬ জন নারী। ভ্রমণ শেষে আজ বুধবার ফিরে এসে তাদরে পাস (অনুমতি পত্র) বিভাগের সংশ্লিষ্ট অফিসে সারেন্ডার করার কথা রয়েছে।
এদিকে ড্রোন নিয়ে বিদেশি পর্যটকদের বনের ভিতর প্রবেশ ও ড্রোন জব্দের ঘটনায় সংশ্লিষ্ট ট্যুর অপারেটর এবং ‘বাংলার বন সুন্দরবন’ লঞ্চের মালিক মোঃ নান্টুর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের প্রক্রিয়া শুরু করেছে বলে জানিয়েছে বিভাগীয় এই বন কর্মকর্তা। জব্ধ করা প্রায় দেড় কোটি টাকা মুল্যের ড্রোনটি আলোরকোল থেকে বৃহস্পতিবার সুন্দরবনের বাগেরহাট বিভাগীয় বন কার্যালয়ে আনা হচ্ছে।
বিদেশিদের বহনকারী লঞ্চটি ফিরে আসার পর আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য চাদপাই ও ঢাংমারী ফরেস্ট অফিসের কর্মকর্তাদের নিদের্শ দিয়েছেন বিভাগীয় বন কর্মকর্তা মো: মাহমুদুল হাসান। ডিএফও বলেন বিদেশিরা যাতে অহেতুক হয়রানীর শিকার না হন সেদিকও গুরুত্বের সাথে দেখছেন বন বিভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*