চলতি অর্থ বছরে বাণিজ্য ঘাটতি ২ শ কোটি ডলার

নিউজগার্ডেন ডেস্ক, ১৯ অক্টোবর ২০১৭, বৃহস্পতিবার: চলতি অর্থ বছরের প্রথম দুই মাসে বাণিজ্য ঘাটতি প্রায় ২ শ কোটি ডলার। যা গত বছরের একই সময়ের তুলনায় প্রায় ৪ গুণ বেশি। এর প্রভাবে ঘাটতি দেখা দিয়েছে চলতি হিসাবেও। বিশ্লেষকরা মনে করেন, অতিরিক্ত আমদানির কারণে এই পরিস্থিতি তৈরি হচ্ছে। এমন অবস্থা চলতে থাকলে প্রভাব পড়বে ডলারে। বাড়িয়ে দিতে পারে খাদ্য ও পণ্যের দাম। তাই আমদানির আড়ালে অর্থ পাচার হচ্ছে কিনা তা ক্ষতিয়ে দেখার পরামর্শ তাদের। আমদানির সাথে সঙ্গতি রেখে রপ্তানি বাড়ায় অর্থ বছরের শুরুতেই দেখা দিয়েছে বড় ধরনের বাণিজ্য ঘাটতি। বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, মূলধনী যন্ত্রপাতি, শিল্পের কাঁচামাল ও খাদ্যপণ্যসহ প্রথম দুই মাসে আমদানি হয়েছে ৮৩৫ কোটি ডলারের পণ্য। যা রপ্তানি আয়ের তুলনায় ৩৪ শতাংশ বেশি, ঘাটতি রয়েছে সেবা খাতেও। খাদ্য আমদানি বেশি পাওয়ায় বাণিজ্য ঘাটতি বেড়েছে বলে ধারণা বিশ্লেষকদের। তবে আমদানি পণ্যের দাম বেশি দেখে অর্থ পাচার হচ্ছে কিনা তাও ক্ষতিয়ে দেখার দরকার বলে মনে করেন বিশ্লেষকরা।
সিপিডি অতিরিক্ত গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, চাল আমদানির ক্ষেত্রে যেভাবে এলসি খোলা হয়েছে। সে এলসির মাধ্যমে যে মূল্য মান ধরা হয়েছে বা দেখানো হয়েছে। যোক্তিক মূল্যমান নিয়ে সেই ধরনের আমদানি হচ্ছে কিনা। যেহেতু খাদ্যপণ্য বেশি আমদানি হচ্ছে সেখানে যদি এই পরিবর্তনটা দেখি তাহলে খাদ্য জাতক পণ্যের ক্ষেত্রে মূল্যস্ফীতির একটা আংশিক অংশ এ কারণে সৃষ্টি হতে পারে।
সানেম নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান বলেন, যে পরিমাণের আমদানি বেড়েছে। এটা কতটুকু প্রকৃত আমদানি এবং কতটুক এটার বিপরীতে অর্থ পাচারের সমস্যা আছে কিনা সেটা কিন্তু বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য তদারকি যে সংস্থা রয়েছে তাদের ক্ষতিয়ে দেখার দরকার। আমাদের যে এক্সচ্যেঞ্জ রেট এটার মাধ্যমে আমদানি ও রপ্তানির ক্ষেত্রে এক ধরণের নিশ্চয়তা সৃষ্টি করে সেই জায়গায় বড় ধরণের একটা সমস্যা হতে পারে।
বাণিজ্য ঘাটতির প্রভাব পড়েছে হিসাবে। গত অর্থবছরের একই সময়ে উদ্বৃত্ত থাকলেও চলতি বছরের প্রথম দুই মাসেই ঘাটতি ৪৫ কোটি ডলারেরও বেশি। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন বিশ্লেষকরা। তাদের আশঙ্কা এর ফলে বাড়বে ডলারের দাম। যা উসকে দিতে পারে মূল্যস্ফীতিকে। আমদানির পরিমাণ বাড়লে পরিস্থিতি আরো খারাপ হতে পারে। তাই এখই রপ্তানি বাড়াতে মনোযোগ দেয়া উচিত। সূত্র : যমুনা টিভি

Leave a Reply