চিটাগাং চেম্বার সভাপতির সাথে ইউরোপীয়ান ইউনিয়ন প্রতিনিধিদলের মতবিনিময়

নিউজগার্ডেন ডেস্ক, ২৬ সেপ্টম্বর ২০১৭, মঙ্গলবার: বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয়ান ইউনিয়ন’র চার্জ দ্য এ্যাফেয়ার্স কন্সটানটিনস ভারদাকিস দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র প্রেসিডেন্ট মাহবুবুল আলম’র সাথে ২৬ সেপ্টেম্বর সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে এক মতবিনিময় সভায় মিলিত হন। এ সময় চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, স্পেন দূতাবাসের চার্জ দ্য এ্যাফেয়ার্স আলেকজান্দ্রা লোপেজ গার্সিয়া, জার্মান দূতাবাসের ডেপুটি হেড অব মিশন মাইকেল শুলথেইস, সুইডেন দূতাবাসের পলিটিক্যাল, কমার্শিয়াল এন্ড কমিউনিকেশন সেকশন’র ইলভা ফেসটিন, ইউরোপীয়ান ইউনিয়ন’র বাণিজ্য উপদেষ্টা আবু সৈয়দ বেলাল, আন্না কনডোইয়ান্নী, চেম্বার পরিচালকবৃন্দ এম. এ. মোতালেব, অঞ্জন শেখর দাশ ও হাসনাত মোঃ আবু ওবাইদা, চেম্বারের সদ্য বিদায়ী পরিচালক মাহফুজুল হক শাহ, জাপানের অনারারী কনস্যুল জেনারেল মোঃ নুরুল ইসলাম, বাংলাদেশ ফ্রোজেন ফুড্স এক্সপোর্টার্স এসোসিয়েশন’র সাবেক ১ম সহ-সভাপতি মাহমুদুল হাসান, বিএসআরএম’র রুহী মুর্শিদ আহমেদ, এ.কে.খান এন্ড কোম্পানী’র এক্সিকিউটিভ ডাইরেক্টর রিয়াল এডমিরাল (অবঃ) কাজী সরোয়ার হোসেন বক্তব্য রাখেন। এছাড়া চিটাগাং চেম্বার পরিচালকবৃন্দ এ. কে. এম. আক্তার হোসেন, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মোহাম্মদ হাবিবুল হক, ছৈয়দ ছগীর আহমদ, মোঃ রকিবুর রহমান (টুটুল), মোঃ আবদুল মান্নান সোহেল, বাংলাদেশ টেরী টাওয়েল এন্ড লিলেন ম্যানুফেকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন’র ভাইস চেয়ারম্যান একেএম মাহফুজুর রহমান বাপ্পি, বাংলাদেশ ফ্রোজেন ফুড্স এক্সপোর্টার্স এসোসিয়েশন’র সাধারণ সম্পাদক এস.এম. মোরশেদ জাফর, চৌধুরী ট্রেড ইন্টারন্যাশনাল’র ডাইরেক্টর মোঃ ইউসুফ চৌধুরী ও সেন্ট্রাল প্লাজা মার্চেন্ট এসোসিয়েশন’র সভাপতি মোস্তাক আহমেদ চৌধুরী উপস্থিত ছিলেন।
চার্জ দ্য এ্যাফেয়ার্স কন্সটানটিনস ভারদাকিস বলেন-ইউরোপীয়ান ইউনিয়ন হচ্ছে বাংলাদেশের বৃহত্তম ব্যবসায়িক অংশীদার। তিনি বাংলাদেশের অর্থনীতি, রাজনৈতিক, সুশাসন তথা আর্থ-সামাজিক উন্নয়নসহ মধ্যম আয়ের দেশ এবং টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানান। কন্সটানটিনস ভারদাকিস বাংলাদেশ “অস্ত্র ছাড়া সব কিছু” ইউরোপের বাজারে প্রবেশের ক্ষেত্রে শুল্ক ও কোটামুক্ত সুবিধা পাচ্ছে বলে মন্তব্য করে এদেশের রপ্তানি পণ্য বৈচিত্রকরণের উপর গুরুত্বারোপ করেন এবং ইউরোপীয়ান স্ট্যান্ডার্ড অনুযায়ী প্রযুক্তি ও পণ্যের মান বজায় রাখার উপর জোর দেন। তিনি ইউরোপীয়ান ইউনিয়ন কর্তৃক বাংলাদেশের শিক্ষা ও দক্ষ মানবসম্পদ উন্নয়নে ২৫ মিলিয়ন ডলার সমপরিমাণ সহযোগিতা করছে বলে তথ্য প্রকাশ করেন। চার্জ দ্য এ্যাফেয়ার্স ইউরোপের দেশসমূহ থেকে অধিক পরিমাণ সরাসরি বৈদেশিক বিনিয়োগ আনয়নে স্বচ্ছতা ও ব্যবসা-বাণিজ্য সহজীকরণের উপর গুরুত্বারোপ করার পাশাপাশি বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের স্কলারশীপ এবং ব্যবসায়ী ও উদ্যোক্তাদের প্রযুক্তি হস্তান্তর সহযোগিতারও আশ্বাস প্রদান করেন।
চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বাংলাদেশ ও ইউরোপীয়ান ইউনিয়ন’র মধ্যে দীর্ঘমেয়াদী বন্ধুত্ব সম্পর্কের প্রসংগ উল্লেখ করে বলেন-বাংলাদেশের বেশীর ভাগ পণ্য ইউরোপে রপ্তানি হয়ে থাকে। তিনি আরো অধিক পরিমাণ পণ্য রপ্তানিতে ব্যবসায়ী, উৎপাদনকারী, শ্রমিকদের প্রয়োজনীয় কারিগরি সহায়তা, প্রশিক্ষণ, দীর্ঘমেয়াদী জিএসপি সুবিধা এবং অধিক কোটামুক্ত সুবিধা কামনা করেন। মাহবুবুল আলম বলেন-বাংলাদেশ এখন রপ্তানি প্রবৃদ্ধি নির্ভর একটি শক্তিশালী বেসরকারী খাত এবং বাণিজ্যবান্ধব নীতি গ্রহণ করেছে। তিনি ইউরোপের দেশসমূহ এবং বৈশ্বিক বাণিজ্যে সক্ষমতা অর্জনের নিমিত্তে বাংলাদেশের অনুকূলে প্রয়োজনীয় নীতিমালা এবং শিল্পায়ন প্রক্রিয়া ও কর্মসংস্থান সৃষ্টিতে বিভিন্ন সহযোগিতামূলক কর্মসূচী গ্রহণের অনুরোধ জানান। চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ বলেন-অর্থনৈতিক ক্ষেত্রে ইউরোপীয়ান ইউনিয়ন ও বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত গভীর। তিনি চট্টগ্রামকে দেশের ইকোনমিক হাব উল্লেখ করে ইউভূক্ত দেশসমূহের সাথে অধিক বাণিজ্য সম্প্রসারণে অতিথিদের সহযোগিতা কামনা করেন।

Leave a Reply