অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘুরে দাঁড়াল ভারত

নিউজগার্ডেন ডেস্ক, ১৭ সেপ্টম্বর ২০১৭, রবিবার: হার্দিক পান্ড্য ও মহেন্দ্র সিং ধোনির লড়াইয়ের সুবাদে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচে ঘুরে দাঁড়াল ভারত। ১১ রানে ৩ উইকেট এবং তারপর ৮৬ রানে ৫ উইকেটের পতনের পর শেষ পর্যন্ত ভারতের সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ২৮৭ রান। হার্দিক পান্ড্য ৬৬ বলে পাঁচটি বাউন্ডারি ও পাঁচটি ছক্কার সাহয্যে ৮৩ রানের ঝোড়ো ইনিংস খেলে আউট হয়ে হন। আর ধোনি ৮৮ বলে করেন ৭৯ রান। এই জুটিই খেলার মোড় ঘুরিয়ে দেয়।
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই চার উইকেট হারিয়ে চাপে ভারত। দ্রুত ফিরে যান অজিঙ্ক রাহানে (৫), অধিনায়ক বিরাট কোহলি (০) ও মণীশ পাণ্ডে (০)। রোহিত শর্মা (২৮) ও কেদারের জুটির হাত ধরে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছিল ভারত। কিন্তু হুক করতে গিয়ে সহজ ক্যাচ দিয়ে ফিরে যান রোহিত। তিনি অত্যন্ত অবিবেচকের মতো শট খেলেন। কেদার লড়াই করলেও, তিনিও ফিরে যান। এরপর ইনিংসের হাল ধরেন ধোনি ও হার্দিক।
আজ টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক বিরাট। তিনি বলেন, রোহিত শর্মার সঙ্গে ওপেন করবেন রাহানে। চার নম্বরে ব্যাট করবেন মণীশ। সাত নম্বরে ব্যাট করবেন হার্দিক পাণ্ড্য। লোকেশ রাহুল ও রবীন্দ্র জাডেজা দলে নেই। এই ম্যাচে অস্ট্রেলিয়ার হয়ে অভিষেক হল হিলটন কার্টরাইটের। জেমস ফকনার ও কুল্টার-নাইল দলে ফিরেছেন।
ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, মনীষ পান্ডে, আজিঙ্কা রাহানে, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্ডিক পান্ডে, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুবেন্দ্রা চাহাল, জসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব ও মোহাম্মদ সামি।
অস্ট্রেলিয়া দল : স্টিভেন স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, অ্যাস্টন আগার, হিল্টন কার্টরাইট, নাথান কাল্টার নিল, প্যাট কামিন্স, জেমস ফকনার, অ্যারন ফিঞ্চ, ট্রাভিস হেড, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, ম্যাথু ওয়েড (উইকেটরক্ষক) ও এডাম জাম্পা।
অনুশীলন ক্যাম্পে ডাক পাননি হাফিজ
আগামী ১৯ সেপ্টেম্বর থেকে লাহোরে শুরু হওয়া সংক্ষিপ্ত কন্ডিশনিং ক্যাম্পের জন্য ঘোষিত ১৮ সদস্যের পাকিস্তানী দলে জায়গা হয়নি অভিজ্ঞ ওপেনার মোহাম্মদ হাফিজের। চলতি মাসের শেষে শ্রীলংকার বিপক্ষে শুরু হওয়া দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য এই ক্যাম্প ডাকা হয়েছে।
২০১৬ সালে এজবাস্টনে ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন হাফিজ। সম্প্রতি শেষ হওয়া ইন্ডিপেনডেন্স কাপেও টি২০ দলে জায়গা হয়নি হাফিজের। এই ক্যাম্পের জন্য নির্বাচকরা তিনজন ওপেনারকে বিবেচনা করেছেন, তারা হলেন আহমেদ শেহজাদ, শান মাসুদ ও সামি আসলাম।
মিসবাহ-উল-হক ও ইউনিস খানের অবসরের পরে নির্বাচকরা কার্যত তরুণদের নিয়ে দল গঠনেই বেশী আগ্রহী হয়ে উঠেছেন। তারই ধারাবাহিকতায় ইতোমধ্যেই ওয়ানডে ও টি২০ ফর্মেটে বেশ কয়েকজন তরুণ দলে অন্তর্ভূক্ত হয়েছেন। আসন্ন টেস্ট সিরিজের দলে নতুন মুখ হিসেবে জায়গা পেয়েছেন ২৬ বছর বয়সী মিডল অর্ডার ব্যাটসম্যান উসমান সালাহউদ্দিন। প্রথম শ্রেণীর ক্রিকেটে উসমানের ব্যাটিং গড় ৪৭।
এই দলে আরো রয়েছেন বাঁহাতি স্পিনার মুহাম্মদ আসগারসহ আরো দুই স্বীকৃত স্পিনার। তবে সুখবর হলো বেশ কিছুদিন পরে আবারো দলে ফিরেছেন অভিজ্ঞ পেসার ওয়াহাব রিয়াজ। গোঁড়ালির ইনজুরির কারণে তিনি বিশ্রামে ছিলেন। অন্যদিকে প্রথম সন্তানের জন্মের কারনে ছুটি কাটিয়ে দলে ফিরেছেন আরেক পেসার মোহাম্মদ আমির।
অনুশীলন ক্যাম্পের জন্য পাকিস্তানি স্কোয়াড : আজহার আলী, শান মাসুদ, আহমেদ শেহজাদ, সামি আসলাম, বাবর আজম, আসাদ শফিক, হারিস সোহেল, উসমান সালাহউদ্দিন, সরফরাজ আহমেদ, মুহাম্মদ রিজওয়ান, ইয়াসির শাহ, মোহাম্মদ আসগার, বিলাল আসিফ, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমির, হাসান আলী, মোহাম্মদ আব্বাস ও মির হামজা।

Leave a Reply