১১টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে আন্তঃবিশ্ববিদ্যালয় কৃষি বিতর্ক উৎসব

নিউজগার্ডেন ডেস্ক, ১৫ সেপ্টম্বর ২০১৭, শুক্রবার: দেশে প্রথমবারের মত মোট ১১টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শুক্রবার থেকে শুরু হয়েছে আন্তঃবিশ্ববিদ্যালয় কৃষি বিতর্ক উৎসব। সকাল ১০টায় বাকৃাবির ভিসি অধ্যাপক ড. মো. আলী আকবর বিশ্ববিদ্যালয় হেলিপেডে দুই দিনব্যাপী এই উৎসবের উদ্বোধন করেন।
এরপর ‘যুক্তির আলোকে কৃষির বিকাশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে হেলিপেড থেকে এক আনন্দ র‌্যালি বের করা হয়, যা জয়নুল আবেদীন মিলনায়তনের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে মিলনায়তনে এক আলোচনা সভা হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক ড. মো. আলী আকবর।
সভায় প্রধান অতিথি অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, বিতর্ক এমন একটি বিষয়, যা করতে প্রচুর জ্ঞানের প্রয়োজন হয় ও মেধার বিকাশ ঘটে। তিনি বিতার্কিকদের মানুষের কল্যাণে কাজে লাগে এমন কৃষিবিষয়ক বিতর্ক করার আহ্বান জানান।
বাকৃবি ডিবেটিং সংঘের (বাউডিএস) সভাপতি অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান বলেন, এ ধরনের কৃষিভিত্তিক বিতর্কের মাধ্যমেই দেশের বিভিন্ন কৃষিবিষয়ক অমীমাংসিত বিষয়সমূহের সমস্যা সমাধানের পথ বের করা সম্ভব। তাই প্রতিবছর কৃষি এবং কৃষকের স্বার্থে এ রকম বিতর্ক আয়োজন চালু রাখার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

 

Leave a Reply