মৌসুমি বায়ু এখনো সক্রিয় থাকায় সারাদেশে বৃষ্টিপাত

নিউজগার্ডেন ডেস্ক, ১১ সেপ্টম্বর ২০১৭, সোমবার: মৌসুমি বায়ু এখনো সক্রিয় থাকায় সারাদেশে বৃষ্টিপাত হচ্ছে। সোমবার সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি হয়। এখনো গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। গতকাল থেকে শুরু হওয়া এই বৃষ্টিপাত আগামী বৃহস্পতিবার পর্যন্ত থাকবে। ভারী বর্ষণের কারণে সিলেট ও চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের শঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
আবহাওয়া অফিস জানায়, ঢাকায় আজ সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ছয় ঘণ্টায় ৭৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। গতকাল থেকে আজ পর্যন্ত দেশের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে ঢাকায়। গতকাল থেকে আজ ৬টা পর্যন্ত ঢাকায় বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে ৫৫ মিলিমিটার।
আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, ‘সারাদেশেই বৃষ্টি হচ্ছে। বৃষ্টি আরও হবে। আগামীকাল থেকে ঢাকায় বৃষ্টিপাতের পরিমাণ কমে আসবে। তবে অন্যান্য জায়গায় আরও দুই-তিন দিন থাকবে।’
রাজধানীবাসী আজ সূর্যের মুখ দেখেননি। ভোর থেকেই চারদিক অন্ধকার হয়ে রয়েছে। সকাল ৬টা থেকে মুষলধারে বৃষ্টিপাত শুরু হয়। বেলা সাড়ে ১২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বৃষ্টিপাত হচ্ছে।
বৃষ্টির কারণে চরম ভোগান্তিতে পরে কর্মজীবী মানুষ। অনেককে বৃষ্টিতে ভিজে অফিস যেতে দেখা গেছে। স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা ছাতা মাথায়, ভিজে শিক্ষা প্রতিষ্ঠানে গেছেন। অনেক জায়গায় রাস্তায় পানি জমে গেছে।
এদিকে বৃষ্টির কারণে রাজধানীতে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। পানি জমে থাকায় বিভিন্ন স্থানে গাড়ি বিকল হয়ে পড়ায় এই যানজটের সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে ট্রাফিক বিভাগ।
আবহাওয়া অধিদপ্তর থেকে সোমবার ৯টায় দেয়া পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজধসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
ভারী বর্ষণের সতর্কবাণীতে আবহাওয়া অধিদপ্তর জানায়, সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে সোমবার সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ মি:মি: – ৮৮ মি:মি:) থেকে অতি ভারী (>= ৮৯ মি:মি:) বর্ষণ হতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির কারণে সিলেট ও চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।
এদিকে ঝড়ো হাওয়ার কারণে দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে আবহাওয়া অধিদপ্তর। এতে বলা হয়, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ,ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিঃ মিঃ বেগে বৃষ্টি অথবা বজধবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

 

Leave a Reply