বেলা ৩টায় মিয়ানমার দূতাবাস ঘেরাও করবে গণজাগরণ মঞ্চ

নিউজগার্ডেন ডেস্ক, ১১ সেপ্টম্বর ২০১৭, সোমবার: পূর্ব ঘোষণা অনুযায়ী- আজ সোমবার বেলা তিনটার দিকে গুলশান দুই নম্বর গোলচত্বর থেকে মিয়ানমার দূতাবাসের উদ্দেশে ডা. ইমরান এইচ সরকার সমর্থিত গণজাগরণ মঞ্চের কর্মীরা ঘেরাও এর উদ্দেশে যাবার কথা। গোয়েন্দা পুলিশ থেকে তথ্য পাওয়া গেছে- গণজাগরণ মঞ্চকে কোনোভাবেই মিয়ানমার দূতাবাস ঘেরাও করতে দেয়া হবে না। এর প্রধান ও একমাত্র কারণ মিয়ানমারে ঘটে যাওয়া ঘটনা প্রবাহে ধর্মের প্রভাবই সবচেয়ে বেশি।
গোয়েন্দাদের কাছে তথ্য আছে গণজাগরণ মঞ্চের দলের সঙ্গে কট্টর ইসলামপন্থীরা যোগ দিয়ে কোনো না কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে। নয়তো এমন কিছু করবে যাতে সাধারণ মুসলিমরা উত্তেজিত হয়, এর প্রভাবে যেন দাঙা হাঙ্গামা বেঁধে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন পদস্থ গোয়েন্দা কর্মকর্তা জানান, যদি মিয়ানমারের ঘটনায় ধর্মের গন্ধ না থাকতো, তাহলে ঘেরাও বাস্তবায়নের বিবেচনা করত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
তার দৃষ্টিতে উগ্রপন্থীরা এখনও সক্রিয়। তারা পথ খুঁজছে, কীভাবে সাধারণ মুসলিমতে ক্ষেপিয়ে মাঠ অস্থিতিশীল করা যায়। গণজাগরণ মঞ্চ যতোই বলুক, তারা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করবে, তারপরও বিশ্বাস নেই। তারা না হয় শান্তিপূর্ণ মনোভাব নিয়ে আসলো এবং কর্মসূচি পালন করল। কিন্তু তাদের সঙ্গে মিশে উগ্রপন্থীরা যে আসবে না এর গ্যারান্টি দেয়া সম্ভব না। কাজেই পুলিশের পক্ষে কোনো ধরণের ঝুঁকি না গ্রহণ করাই বাস্তবসম্মত।
এরই মধ্যে গোয়েন্দা পুলিশ গুলশান থানা পুলিশ ও গুলশান জোনকে জানিয়ে দিয়েছে, দূতাবাস ঘেরাও করতে গেলে কী কী আশঙ্কা আছে এবং সে আলোকে পদক্ষেপ গ্রহণে সুপারিশ করা হয়েছে।
অবশ্য থানা পুলিশ এ বিষয়ে আনুষ্ঠানিক মন্তব্যে রাজি নয়। নাম না প্রকাশের শর্তে গুলশান থানার একজন কর্মকর্তা জানান, অশান্তি সৃষ্টি হবে বা অশান্তি সৃষ্টির আশঙ্কা থাকবে এমন কোনো কাজই করতে দেবে না পুলিশ।
গোয়েন্দাদের তথ্যের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ওরকম আশঙ্কা আছে বলে থানা পুলিশও মনে করে। সে আলোকে নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে।
গণজাগরণ মঞ্চকে দূতাবাস ঘেরাও করতে দেয়া হবে কি-না প্রশ্নে এই কর্মকর্তার ওই একটি-ই কথা- অশান্তি সৃষ্টি হবে বা অশান্তি সৃষ্টির আশঙ্কা থাকবে- এমন কোনো কাজই করতে দেবে না পুলিশ। প্রয়োজন হলে গুলশান দুই নম্বর চত্বরে জমায়েতও হতে দেয়া হবে না।

 

Leave a Reply