আখ মানসিক চাপ কমায় ও ঘুম স্বাভাবিক করে

নিউজগার্ডেন ডেস্ক, ০৯ সেপ্টম্বর ২০১৭, শনিবার: আখ মানসিক চাপ কমাতে এখনকার ঘুমের ওষুধে অনেক পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। কিন্তু আখের মধ্যে এমন উপাদান আছে, যা মানসিক চাপ কমানোর পাশাপাশি ভালো ঘুমের জন্য সাহায্য করে। জাপানের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য পেয়েছেন। গবেষকেরা বলেন, ঘুমের সমস্যার সঙ্গে স্থূলতা, হৃদ্রোগ, বিষন্নতা, দুশ্চিন্তার মতো নানা রোগের সম্পর্ক রয়েছে। জাপানের সুকুবা বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা বলছেন, তাঁরা যে অক্টাকোসানোলের সন্ধান পেয়েছেন, তা চাপ কমিয়ে ঘুমের স্বাভাবিক অবস্থা ফেরত আনতে পারে।
এই অক্টোকোসানল দৈনন্দিন বিভিন্ন খাবার, যেমন আখ, তুষ, মোমে থাকে। এর অশোধিত নির্যাস হলো পোলিকোসানল। এ দুটি উপাদান মানুষের বিভিন্ন রোগের চিকিৎসায় বর্তমানে ব্যবহার করা হয়।
জাপানের ওই গবেষক দলটির নেতৃত্ব দেন ভারতীয় বংশোদ্ভূত গবেষক মহেশ কে কৌশিক। তাঁরা ইঁদুরের ওপর অক্টোকোসানল নিয়ে গবেষণা চালান। এ গবেষণা সফল বলে দাবি করেন তাঁরা। ‘সায়েন্টিফিক রিপোর্টস’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে গবেষণাসংক্রান্ত নিবন্ধ।
গবেষকেরা দাবি করেছেন, ইঁদুরের ওপর গবেষণায় দেখা গেছে, অক্টোকোসানল চাপ কমায় ও ঘুম স্বাভাবিক করে। প্রাণীর স্বাভাবিক অবস্থায় ঘুমের ওপর এর কোনো প্রভাব পড়ে না।
গবেষকেরা বলছেন, গবেষণার ফল চাপের কারণে ঘুমের সমস্যায় আক্রান্ত রোগের চিকিৎসায় কাজে লাগানো যাবে। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে মানুষের ক্ষেত্রে এটি নিরাপদ হবে। তবে ভবিষ্যতে এ নিয়ে আরও গবেষণা জরুরি বলে মনে করেন তাঁরা। তথ্যসূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

Leave a Reply