বিদ্যুতের দাম বাড়ানোর অপতৎপরতা বন্ধ করতে হবে: বাসদ

নিউজগার্ডেন ডেস্ক, ০৮ সেপ্টম্বর ২০১৭, শুক্রবার: বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেছেন, বিদ্যুতের দাম বাড়ানোর অপতৎপরতা বন্ধ করতে হবে। তিনি অবিলম্বে বিদ্যুতের দাম কমানোর দাবি জানান। তবে সরকার বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে (পিডিবি) সরাসরি জ্বালানি তেল আমদানির অনুমতি দিলে বিদ্যুতের দাম বাড়ানোর প্রয়োজন পড়বে না। শুক্রবার বেলা সাড়ে ১০টায় রাজধানীর তোপখানা রোডস্থ পার্টি কেন্দ্রীয় কার্যালয়ে সভার প্রস্তাবে তিনি এসব কথা বলেন।
মন্ত্রীর এহেন বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়ে সভায় প্রস্তাবে খালেকুজ্জামান বলেন, পিডিবি কোন ব্যবসায়ী প্রতিষ্ঠান না, সেবামূলক প্রতিষ্ঠান। ফলে পিডিবি কেন তেল আমদানী করবে? মন্ত্রীর এ প্রস্তাবে দুর্নীতি-লুটপাটের আরেকটি খাত যুক্ত হবে। সভায় বলা হয়, বিপিসি যে দামে তেল আমদানী করবে তার উপর আমদানী শুল্ক, ভ্যাট, ট্যাক্স বাদ দিয়ে পিডিবিকে সরবরাহ করলেই তো দাম বাড়ানোর কোন প্রয়োজন হয় না। তাছাড়া আন্তর্জাতিক বাজারে তেলের দাম যথেষ্ঠ কমলেও দেশে কমানো হচ্ছে না। তিনি জ্বালানি তেলের দাম কমানো ও বিদ্যুতের দাম বৃদ্ধি নয়, কমানোর জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।
সভার প্রস্তাবে তিনি মনে করেন দাম বৃদ্ধি নয়, বিদ্যুতের দাম কমানোর জন্য গণশুনানী করা প্রয়োজন। কারণ আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমায় বিদ্যুতের উৎপাদন খরচ কমছে। বিইআরসি দাম কমানোর জন্য গণশুনানী না করলে প্রতিবারের মতোই এ গণশুনানী গণপ্রতারণা হিসেবে গণ্য হবে। একই সঙ্গে সভায় বিদ্যুতের দাম বাড়ানোর অপতৎপরতার বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলার জন্য সকলের প্রতি আহ্বান জানান তিনি। বাসদ এর সাধারণ সম্পাদক খালেকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, জাহেদুল হক মিলু ও রাজেকুজ্জামান রতন। সভার প্রস্তাবে নতুন করে বিদ্যুতের দাম বাড়ানোর পাঁয়তারার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলা হয়, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী বিদ্যুতের দাম বৃদ্ধির সরকারি পাঁয়তারার প্রতিবাদে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ ঢাকা মহানগর শাখার উদ্যোগে আজ ৯ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হবে। দলের সকল নেতা-কর্মী-শুভার্থীদের কর্মসূচিতে অংশগ্রহণের জন্য বাসদ ঢাকা মহানগর শাখার পক্ষ থেকে আহ্বান জানানো হচ্ছে।

 

Leave a Reply