রাষ্ট্র মানবিক কিনা তা দেখতে হলে দেখতে হবে সে রাষ্ট্রের আইন: প্রফেসর ড. অনুপম সেন

নিউজগার্ডেন ডেস্ক, ২৬ এপ্রিল ২০১৭, বুধবার: আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, চট্টগ্রাম বিচারালয়ের বলিষ্ঠ বিচারকদের এনে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় আইন বিভাগের শিক্ষার্থীদের হাতে-কলমে আইনি অনুশীলন করানো হচ্ছে। ফলে তাদের আইনি শিক্ষা যথাযথ হচ্ছে। প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় থেকে বেরুনোর পর এ-কারণে তারা স্বনামধন্য আইনজীবীদের কাছে প্রশংসাও পাচ্ছে। এটা বড়ো ব্যাপার।  
গতকাল ২৬ এপ্রিল ২০১৭, সকাল ১০ ঘটিকায় চট্টগ্রাম নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ল’ বিভাগের ৩২ ও ৩৩ তম ব্যাচের নবীন বরণ এবং ২০তম ব্যাচের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি এসব কথা বলেন । ল’ বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরীর সভাপতিত্বে এবং ২১ তম ব্যাচের শিক্ষার্থী আইনুন নাহার, অনিক হাওলাদার ও সৈয়ত মাঈনুল আলম সৌরভের সঞ্চালনায় এ-অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল’ বিভাগের প্রফেসর মো. মোরশেদ মাহমুদ খান, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আহমদ রাজীব চৌধুরী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় আইন বিভাগের সহকারী অধ্যাপক নুর মোহাম্মদ। প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. অনুপম সেন আরও বলেন, রাষ্ট্রের ভিত্তি হলো আইন। তার কঠোর ও মানবিক দিক রয়েছে। কোন রাষ্ট্র মানবিক কিনা তা দেখতে হলে দেখতে হবে সে-রাষ্ট্রের আইন। তিনি নবীন শিক্ষার্থীদের শুভেচ্ছা ও বিদায়ী শিক্ষার্থীদের অকুণ্ঠ ভালবাসা ব্যক্ত করে বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, চলার পথে ক্ষণিক পরাজয়ে বিচলিত হলে চলবে না। ঘুরে দাঁড়াতে হবে। আনন্দকে পাথেয় করে অর্জন করতে হবে জয় ও সাফল্য। তিনি আইনের বিভিন্ন শাখায় প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কৃতিত্ব অর্জন করবে এবং বিশ্বে তারা নিজেদের আইনজ্ঞ হিসেবে প্রতিষ্ঠা করতে সক্ষম হবে বলে আশাবাদ প্রকাশ করেন।
অনুষ্ঠানে সহকারী অধ্যাপকদের মধ্যে অনুপ কুমার বিশ্বাস, মেহের নিগার, হুমায়রা নওশিন উর্মী, ফাহমিদা কাদের, সঞ্জয় বিশ্বাস, ফরিদউদ্দিন আহমেদ নোমান, ইয়াসমিন ফারজানা, মাহবুবা সুলতানা, তাকমিনা কামাল, হিল্লোল সাহা এবং প্রভাষকদের মধ্যে মেহেরুন্নেসা বেগম, তাহমিনা সানজিদা, সুরিনা তারজিদ, জাবেদ আরাফাত, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক দলের সমন্বয়ক পঙ্কজ বিশ্বাস ও আইন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন ।
অনুষ্ঠানে অতিথিদের আসন গ্রহণের পর সদ্য প্রয়াত আইন বিভাগের প্রাক্তন চেয়ারম্যান প্রফেসর ড. এম বদরুদ্দিন ও ২০ তম ব্যাচের শিক্ষার্থী আল্ মাকতুমের স্মৃতির উদ্দেশ্যে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর স্বাগত বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক নুর মোহাম্মদ। উল্লেখ্য, অনুষ্ঠান শেষে প্রধান অতিথি, বিশেষ অতিথিবৃন্দ ও বিদায়ী শিক্ষার্থীদের ক্রেস্ট প্রদান করা হয় এবং প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক দল ‘বিশ্বদরবারে বাংলাদেশ’ শীর্ষক  মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

Leave a Reply