‘বিপজ্জনক হয়ে উঠতে পারে দেশের চিকিৎসা ব্যবস্থা’

নিউজগার্ডেন ডেস্ক, ২৬ এপ্রিল ২০১৭, বুধবার: অন্তত ৬০ ভাগ কম শিক্ষক নিয়ে চলছে দেশের ১০৫টি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম। দিনে দিনে শিক্ষা প্রতিষ্ঠান বাড়লেও বাড়ছে না শিক্ষকের সংখ্যা। আর অধিদপ্তর বলছে, সংকট উত্তরণে কাজ করছে বিশেষ কমিটি।
চোখজুড়ানো অবকাঠামো থাকলেও শিক্ষক সংকটে নাকাল কক্সাবাজার মেডিকেল কলেজ। অধ্যাপকের ২৫ টি পদের বিপরীতে নেই একজনও। সহযোগী ও সহকারি অধ্যাপকের যা পদ আছে শিক্ষক নেই তার অর্ধেকও।
শুধু একটি জেলা নয় কক্সবাজারের মতো দেশের সব জেলার সরকারি- বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষা ব্যবস্থার চিত্র একই। শিক্ষক সংকটে ক্লাস হয়না নিয়মতি। ব্যাবহারিক ক্লাসের অবস্থা আরও খারাপ। প্রয়োজনীয় শিক্ষকের চেয়ে অন্তত দেড় হাজার কম শিক্ষক নিয়ে চলছে দেশের মেডিক্যাল কলেজের পড়াশুনা।
স্বাধীনতার পর প্রথম ২০ বছরে দেশে সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজ ছিল নয়টি। কিন্তু ১৯৯২ থেকে ২০১৬ এই পর্যন্ত ২৪ বছরে এই সংখ্যা দাঁড়ায় ৯৬টিতে। বিশেষজ্ঞরা বলছেন, উপযুক্ত শিক্ষা নিশ্চিত করা না গেলে বিপজ্জনক হয়ে উঠতে পারে দেশের চিকিৎসা ব্যবস্থা।
এদিকে মেডিকেল কলেজে শিক্ষক সংকট উত্তরণে পাঁচ সদস্যের কমিটি করেছে মন্ত্রণালয়। তবে সমস্যা সমাধানে লাগবে আরও কিছুসময়। শিক্ষক সংকটের এ অবস্থার মধ্যেও প্রতি জেলায় একটি করে মেডিকেল কলেজ করার পরিকল্পনা করছে সরকার। সূত্র : ইন্ডিপেনডেন্ট টিভি

Leave a Reply