‘বাংলাদেশ সীমান্তে প্রাচীর তুলে দেয়ার কথা ভাবছে ভারতের কেন্দ্রীয় সরকার’

নিউজগার্ডেন ডেস্ক, ২৬ এপ্রিল ২০১৭, বুধবার: পশ্চিমবঙ্গ রাজ্যে ক্ষমতায় এলে বাংলাদেশ সীমান্ত ‘সিল’ করে দেয়া হবে বলে ঘোষণা করেছেন ভারতের ক্ষমতাসীন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। বুধবার কলকাতায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘আসামে ক্ষমতায় এসে গরু পাচার আর অনুপ্রবেশ বন্ধ করেছি। পশ্চিমবঙ্গে ক্ষমতায় এলেও তাই করব।’
তবে পশ্চিমবঙ্গের গোরক্ষকদের নিয়ে কী ব্যবস্থা করা হবে, সেই প্রশ্ন কৌশলে এড়িয়ে গেছেন তিনি। বলেন, যে ক্ষমতায় আসবে সেই ঠিক করবে কী করা উচিৎ। পশ্চিমবঙ্গ জয়ের স্বপ্ন নিয়েই এদিন তৃণমূল সরকারের বিরুদ্ধে সমালোচনা করেন অমিত শাহ। গত কয়েক বছরে পশ্চিমবঙ্গের শাসনব্যবস্থায় অবনতি হয়েছে বলে আক্রমণ করেন তিনি। অনুপ্রবেশ নিয়েও মমতাকে আক্রমণ করতে ছাড়েননি। তিনি বলেন, তৃণমূল ক্ষমতায় এসে অনুপ্রবেশ বন্ধ করতে পারেনি। লোকসভা নির্বাচনের আগে এই অনুপ্রবেশকেই হাতিয়ার করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পথ উরেই অমিত শাহও সেই অস্ত্রই বেছে নিলেন। এবার সরাসরি সীমান্ত সিল করার প্রতিশ্রুতি দিলেন তিনি।
বাংলাদেশের সীমান্ত সিল করার প্রস্তাব আগেও দিয়েছে মোদি সরকার। ভারতীয় মিডিয়ার খবরে বলা হয়েছে, যেহেতু ভারত ও বাংলাদেশ সীমান্তের মধ্যে অনেক ফাঁক রয়েছে। তাই অনুপ্রবেশ কিংবা গরু পাচারের মত ঘটনা বিরল নয়। আর সেসব ঠেকাতেই বাংলাদেশ সীমান্তে প্রাচীর তুলে দেয়ার কথা ভাবছে ভারতের কেন্দ্রীয় সরকার।

Leave a Reply