বান্দরবানে বিশ্ব ম্যালেরিয়া দিবস পালিত

নিউজগার্ডেন ডেস্ক, ২৫ এপ্রিল ২০১৭, মঙ্গলবার: চিরতরে ম্যালেরিয়া হোক অবসান এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে বান্দরবানে পালিত হয়েছে বিশ্ব ম্যালেরিয়া দিবস ।
দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকালে বান্দরবান স্বাস্থ্য বিভাগের আয়োজনে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা জেলা প্রশাসকের কার্যালয় থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির সাংস্কৃতিক ইনিষ্টিটিউটে গিয়ে শেষ হয় । শোভাযাত্রায় ব্যানার ও প্ল্যাকার্ড হাতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র -ছাত্রী, এনজিও’র কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেয় ।
পরে বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষে ক্ষুদ্র ন-ৃগোষ্ঠির সাংস্কৃতিক ইনিষ্টিটিউটের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্টিত হয় । পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান থোয়াইহ্লা মং মার্মার  সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা:আবুল কালাম আজাদ। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, অতিরিক্ত পুলিশ সুপার তাহসিন মাসরুফ হোসেন মাসফি, সিভিল সার্জন উদয় শংকর চাকমা সহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মীরা।
অনুষ্টানে বক্তারা বলেন, পার্বত্য এলাকায় একসময় ম্যালেরিয়া রোগ মারাত্মক প্রভাব ফেললেও বর্তমানে সরকার ও এনজিও সংস্থার সামগ্রিক তদারকির মাধ্যমে এ রোগের প্রাদুর্ভাব অনেকাংশে কমে এসেছে , এবং আগামী ২০৩১ সালের মধ্যে ম্যালেরিয়া রোগে মৃত্যর হার শতকরা ৯০ ভাগ কমিয়ে আনার জন্য সরকারের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

Leave a Reply