হঠাৎ প্লাবিত হয়ে হাওরের ফসল নষ্ট হয়ে গেছে: গওহর নঈম ওয়ারা

নিউজগার্ডেন ডেস্ক, ২২ এপ্রিল ২০১৭, শনিবার: ব্র্যাকের দুর্যোগ পুনর্বাসন বিষয়ক প্রকল্পের পরিচালক গওহর নঈম ওয়ারা বলেন, হাওর এলাকায় বন্যায় ধান-মাছ নষ্ট হওয়ায় বড় একটা ক্রাইসিস তৈরি হবে, যেটা সারাদেশের জন্য আশঙ্কাজনক।
কায়সার মাহমুদের সঞ্চালনায় একাত্তর টেলিভিশনের নিয়মিত অনুষ্ঠান একাত্তর জার্নালে তিনি একথা বলেন। এছাড়া ছিলেন সিনিয়র সাংবাদিক কাজী সিরাজ।
গওহর নঈম ওয়ারা বলেন, হঠাৎ প্লাবিত হয়ে সেখানকার সকল জমির ফসল নষ্ট হয়ে গেছে। এতে আমাদের দোষটাই বেশি। বর্ষণে হাওর এলাকা প্লাবিত হবে এটা স্বাভাবিক। কিন্তু এটি সাধারণত এপ্রিল বা মে’র শেষের দিকে হয়ে থাকে। এবার আগে হয়ে গেছে মার্চে। ৪২ বছর পরে হাওরে এত আগেভাগে পানি এসে গেছে। হাওর এলাকার একটি প্রচলিত ব্যবস্থাপনা আছে। সেটা হলো, হঠাৎ পাহাড়ি ঢলের পানিতে হাওর এলাকার ফসল ডুবে যায়। আবার দুই একদিন পর পানি কমে গেলে ফসল ভেসে ওঠে।
তিনি বলেন, হাওর অঞ্চল থেকে আমাদের এক পঞ্চমাংশ খাবার সরবরাহ করে থাকে। সেখানে এই একটা ফসলই হয় সারা বছরে। তাতে আগামী বছর এই সময় পর্যন্ত এই এলাকার লোকেদের ঘরে কোন খাবার থাকবে না। এটা শুধু হাওর এলাকার লোকদের একার সমস্যা না। আশ পাশের এলাকা থেকে অনেক লোক যারা ধান কাটতে আসতো তাদেরও ৫-৬ মাসের খাবার ব্যবস্থা হত এই ধান দিয়ে। এবার শুধু ধান না, হাওরের মাছও নষ্ট হয়ে গেছে। এটা আসলে বড় একটা ক্রাইসিস তৈরি করবে। যেটা সারাদেশের জন্য আশঙ্কাজনক।

Leave a Reply