বৃষ্টিতে নাকাল জনজীবন

নিউজগার্ডেন ডেস্ক, ২২ এপ্রিল ২০১৭, শনিবার: লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থানের ফলে উপকূলীয় অঞ্চলসহ দেশের বিভিন্ন জেলায় হালকা থেকে ভারী বৃষ্টি হচ্ছে। গতকাল রাতে দেশের বেশ কয়েকটি জেলায় বৃষ্টি হয়েছে বলে খবর পাওয়া গেছে। এছাড়া আজ সকালে রাজধানীতে মাঝারি থেকে ভারী বৃষ্টি হয়। বৃষ্টির ফলে চরম দুর্ভোগে পড়েছেন অফিসগামী মানুষ।
শনিবার সকাল থেকে ঢাকার আকাশ মেঘে ঢেকে যায়। সময় বাড়ার সঙ্গে সঙ্গে মেঘের ঘনঘটা বাড়তে থাকে। সাড়ে সাতটার দিকে পুরো আকাশ কালো মেঘে ঢেকে যায়। সকালেই নেমে আসে রাতের আবহ। এরপর শুরু হয় বজ্রসহ ভারী বৃষ্টি। আধা ঘণ্টারও বেশি সময় ধরে চলে বৃষ্টি। আর তাতেই দুর্ভোগে পড়েন অফিসগামী মানুষ। বিশেষ করে গণপরিবহনের সংখ্যা কম ও সড়কজুড়ে উন্নয়ন কাজের খোঁড়া গর্তের কারণে দুর্ভোগের মাত্রা ভয়াবহ আকার ধারণ করে।
রাজধানীর ব্যাংক পাড়া মতিঝিল, মালিবাগ, মৌচাক, পল্টন, দৈনিক বাংলা, কমলাপুরসহ বিভিন্ন এলাকা ঘুরে দুর্ভোগের এমন চিত্র দেখা গেছে।
বেশিরভাগ এলাকায় বৃষ্টির পানি জমে জলাবদ্ধতা সৃষ্টির চিত্র দেখা গেছে। রাস্তায় দুই পাশে পানি জমায় গাড়িতে ওঠার সময় অনেককে বিড়ম্বনায় পড়তে হয়। ফুটপাতে পানি জমে যাওয়ায় জুতা খুলে কাপড় গুছিয়ে হাটতে দেখা গেছে অনেক পথাচারীকে। আবার অনেকে হেটে গন্তব্যে যেতে চাইলেও অনেক জায়গায় জমে থাকা পানির কাছে গিয়ে আটকে যায়। এজন্য পানি পার হতে তাদের রিকশার জন্য অপেক্ষা করতে দেখা যায়।
এছাড়া নগরীর অলিগতিতে রিকশা, অটোরিকশা, সিএনজিসহ বিভিন্ন ছোট ছোট পরিবহনের চালকরা ভাড়া বাড়িয়ে দিয়েছেন। গণপরিবহনের সংখ্যাও কিছুটা কম দেখা গেছে।
মৌচাকে সড়কে জমে থাকা পানির কারণে চরম দুর্ভোগে পরে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। বৃষ্টির পর সড়কে দাঁড়িয়ে থেকেও গাড়ি পাচ্ছেন না লোকজন। আর যেখানে পানি জমে আছে সেখানে রিকশা ছাড়া অন্য কোনো পরিবহন নেই। আর এ সুযোগে দ্বিগুণ ভাড়া হাকছেন রিকশাচালকরা। ৫ থেকে ১০ টাকা নিয়ে রাস্তা পার করছেন তারা।
এদিকে শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরর্ব্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে। এ কারণে রাজধানী ও তার আশপাশের এলাকায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বর্জ্যসহ বৃষ্টি হতে পারে। এছাড়া রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। বৃষ্টির ফলে দিনের তাপমাত্রা কিছুটা হ্রাস পেয়েছে। গত ২৪ ঘণ্টায় ঢাকায় দুই মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

Leave a Reply