যে কোন মোবাইল থেকে ৯৯৯- এ ফোন করে মিলবে জরুরি সেবা: জেলা প্রশাসক

নিউজগার্ডেন ডেস্ক, ২০ এপ্রিল, বৃহস্পতিবার: চট্টগ্রাম জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন বলেছেন, বাংলাদেশের জনগণ  যে কোন মোবাইল নম্বর থেকে সম্পূর্ণ টোল ফ্রি কল করে ৯৯৯-এ ফোন করে ফায়ার সার্ভিস, পুলিশী সাহায্য ও এ্যাম্বুলেন্স সেবাসহ গুরুত্বপূর্ণ জরুরি সেবা ভোগ করতে পারবে। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এ  উদ্যোগ গ্রহণ করেছে। ৯৯৯ সার্ভিসের প্রশিক্ষিত প্রতিনিধিরা জরুরি মুহুর্তে মানুষের প্রয়োজন অনুযায়ী সেবাগুলো প্রদানকারীর সাথে যোগাযোগ করিয়ে দেবেন। এ জরুরি সেবার পরিধি শুধুমাত্র কণ্ঠকলের মধ্যে সীমাবদ্ধ না রেখে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর আধুনিক মাধ্যকগুলোকেও ব্যবহার করার চেষ্টা করা হয়েছে। এই সার্ভিসের জন্য রয়েছে একটি সুবিশাল তথ্য ভান্ডার সম্বলিত মোবাইল এ্যাপস্্ ও ওয়েবসাইট। যা ব্যবহার করে জরুরি মুহূর্তে সহযোগিতা খুঁজে পাওয়ার উপরই শুধু নয়, বরং অন্যান্য বিষয়ও একজন নাগরিক কিভাবে সরকারি সেবা পেতে পারেন সে বিষয়ে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা প্রদান করা হয়েছে।
চট্টগ্রাম সার্কিট হাউজে আয়োজিত জরুরি সেবায় মোবাইল এ্যাপস্্ ও ওয়েবসাইট সংক্রান্ত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব তথ্য তুলে ধরেন।
তিনি বলেন, ৯৯৯ হেল্প ডেস্ক মোবাইল এ্যাপস্্ বা ওয়েবাসইট ব্যবহার করে আপনার বা আপনার নিকটবর্তী মানুষের জরুরি প্রয়োজনে কল সেন্টারে সরাসরি কথা বলতে পারবেন। আপনি সরাসরি ৯৯৯ প্রতিনিধির সাথে লাইভ চ্যাট করতে পারবেন এবং আপনার জরুরি প্রয়োজনে তথ্য পরামর্শ সেবা নিতে পারবেন।
এই অ্যাপ বা ওয়েবসাইট ব্যবহার করে আপনি বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ বা অধিদপ্তর দ্বারা পরিচালিত কল সেন্টারগুলোতে সরাসরি কল করতে পারবেন। বিভিন্ন কল সেন্টারের নাম্বারগুলো সব একসাথে মনে রাখা কষ্টকর, সকল নাম্বার এক সাথে এই অ্যাপ ব্যবহার করলেই পাওয় যাবে। পুলিশ, ফায়ার সার্ভিস, বিভিন্ন হাসপাতালের প্রয়োজনীয় ফোন নাম্বার, লোকেশন ম্যাপ রয়েছে। আপনার নিজের লোকেশনের তথ্য দিলে এই ফিচারটি আপনার নিকটবর্তী পুলিশ, ফায়ার সার্ভিস স্টেশন এর লোকেশন ম্যাপে প্রদর্শিত হবে।
জেলা প্রশাসক বলেন, জরুরি পরিস্থিতিতে আপনার যেসব তথ্য প্রয়োজন হয় তা এই এ্যাপস বা ওয়েবসাইট ব্যবহার করে আগে থেকেই জেনে নিতে পারবেন এবং তা অন্যদের সাথে শেয়ার করতে পারবেন। তথ্যবহুল এই এ্যাপস বা ওয়েবাসইট আপনাকে আগে থেকেই প্রশিক্ষিত করে তুলবে। জরুরি প্রয়োজন ছাড়াও এই অ্যাপস ও ওয়েবসাইটে সরকারের বিভিন্ন সাধারণ সেবা ও জীবন জীবিকা সম্পর্কিত বিভিন্ন তথ্য রয়েছে যা আপনার বিভিন্ন প্রয়োজনে কাজে লাগবে। এই তথ্য প্রতিনিয়ত সংযোজন ও হালনাগাদ করা হচ্ছে।
জরুরি বা সাধারণ সেবা সম্পর্কে যে কোনো তথ্য খোঁজার জন্য এই অ্যাপস ও ওয়েবসাইট একটি শক্তিশালী সার্চ অপশন রয়েছে যা বাংলাদেশের সকল সরকারি ওয়েবসাইট থেকে তথ্য খুঁজে পেতে সহায়তা করবে এবং ৯৯৯ জাতীয় হেল্প ডেস্কের নিজস্ব কন্টেন্ট ব্যাংক থেকে আপনাকে তথ্য প্রদর্শন করবে। জেলা প্রশাসক মো. সামসুল আরেফিনের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায়  মাল্টিমিডিয়ার মাধ্যমে ৯৯৯ জরুরি সেবার মোবাইল অ্যাপস্্ ও ওয়েবসাইট বিষয়ে বিস্তারিত তুলে ধরেন ন্যাশনাল হেল্প ডেস্কের প্রজেক্ট কো অর্ডিনেটর ইফাজ হাসান।
সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক  (সার্বিক) মো. মাসুকুর রহমান সিকদার, জেলা পুলিশ সুপার নুরেআলম মিনা, জেলা পরিষদের সিইও দীপক রঞ্জন অধিকারী, সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী, উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী বাবুল (রাউজান), আবদুল জব্বার চৌধুরী (চন্দনাইশ),  মুহাম্মদ আলীশাহ (রাঙ্গুনিয়া), মাহবুবুল আলম চৌধুরী (হাটহাজারী), এম তৌহিদুল আলম (ফটিকছড়ি), মোজাফফর আহমদ (পটিয়া), মো. জহিরুল ইসলাম (বাঁশখালী), এস এম তৌহিদুল হক (আনোয়ারা), উপজেলা নির্বাহী অফিসার দীপক কুমার রায় (ফটিকছড়ি), জোনায়েদ কবির সোহাগ (রাউজান), মোহাম্মদ উল্যাহ (সাতকানিয়া), গৌতম বাড়ৈ (আনোয়ারা), আফিয়া আখতার  (বোয়ালখালী), মোহাম্মদ কামাল হোসনে (রাঙ্গুনিয়া), মো. আবদুল্লাহ আল মামুন (পটিয়া), মো. আহসান উদ্দিন মুরাদ (কর্ণফলী), জিয়া আহমেদ সুমন (মীরসরাই), কৃষি সম্প্রচারণ অধিদপ্তরের উপ-পরিচালক আমিনুল হক চৌধুরী, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অঞ্জনা ভট্টাচার্য, জেলা প্রাথমিক শিক্ষা শিক্ষা অফিসার নাসরিন সুলতানা, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার প্রমুখ।

Leave a Reply