কর্মজীবী নারীদের শরীরচর্চা নিয়ে আলোচনা

নিউজগার্ডেন ডেস্ক, ২০ এপ্রিল, বৃহস্পতিবার: একটা সময় ছিল কাজের জন্য মহিলাদের এতটা বেশি বাইরে যেতে হতো না। কিন্তু সময় অনেক বদলেছে। কাজের জন্য আজকাল মেয়েদেরও অহরহ বাইরে যেতে হচ্ছে। বিশেষ করে যানজটের শহরে দিনের বেশির ভাগ সময়ই তাদের অফিস আর পথে কেটে যায়। ফলে শরীরচর্চার খুব একটা সময় তারা পায় না। সঠিক শরীরচর্চার অভাবে তাদের শারীরিক অনেক সমস্যার মুখোমুখি হতে হয়। অথচ একটু সচেতন হলে কর্মজীবী মহিলারা এসব সমস্যা থেকে মুক্ত থাকতে পারে। সময়ের অভাবে যেসব কর্মজীবী নারী নিয়মিত শরীরচর্চা করতে পারে না তাদের জন্য শরীরচর্চার কিছু উপায় নিয়ে এ আলোচনা।
সারা দিন সক্রিয় থাকা : যতটা সম্ভব কথা ও কাজের মধ্যে থাকার চেষ্টা করতে হবে। কথা বলার সময় দাঁড়িয়ে কথা বলা, লেখা বা টাইপিংয়ের কাজ না থাকলে দাঁড়িয়ে দাঁড়িয়ে কাজ করা যেতে পারে। লাঞ্চের সময় কিছুটা হাঁটা যেতে পারে। তা ছাড়া প্রতি আধাঘণ্টা ব্যবধানে ডেস্ক ছেড়ে অন্তত এক মিনিটের জন্য হেঁটে নেওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। এমন অনেক উপায় আছে, এখন অবস্থা বুঝে নিজেই শরীরচর্চার উপায়টা খুঁজে নিতে হবে।
পুষ্টিসমৃদ্ধ খাবার : দিনের বেশির ভাগ সময় হালকা খাবার খাওয়ার অভ্যাস থাকলে আজেবাজে জিনিস না খেয়ে স্বাস্থ্যসম্মত খাবার খাওয়া উচিত। এতে শরীর ক্ষতির হাত থেকে রেহাই পাবে। সুতরাং রোগের হাত থেকে বাঁচতে স্বাস্থ্যসম্মত খাবার খাওয়াকেই প্রাধান্য দিন।
ফলপ্রসূ ব্যায়াম বেছে নেওয়া : আপনার সুবিধামতো কিছু ব্যায়াম করার চেষ্টা করুন। কম করে হলেও সপ্তাহে দুই দিন ২০ মিনিট করে ব্যায়াম করুন। হতে পারে সেটি দৌড় বা হাঁটাহাঁটি। এতে অল্পতেই আপনার পূর্ণ শরীরে ব্যায়ামের কাজটা হয়ে যাবে।
স্বাস্থ্যসম্মত ব্রেকফাস্ট : স্বাস্থ্য ঠিক রাখার জন্য কর্মজীবী মহিলাদের স্বাস্থ্যসম্মত খাবারটা জরুরি। বিশেষ করে সকালের নাশতাটা হওয়া চাই ভালো। সকালের নাশতায় ফল রাখাটা জরুরি। তাজা ফলের পাশাপাশি এ সময় শুকনো ফলও খাওয়া যেতে পারে।

Leave a Reply