আমানতকারীর মৃত্যুর পর নমিনীকেই অর্থ পরিশোধ করতে হবে

নিউজগার্ডেন ডেস্ক, ২০ এপ্রিল, বৃহস্পতিবার: ব্যাংক-কোম্পানি আইন অনুসারে আমানতকারীর মৃত্যুর পর তাদের মনোনীত নমিনীকেই অর্থ পরিশোধ করতে হবে। বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করে তফসিলি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে।
পরিপত্রে বলা হয়েছে, সম্প্রতি কিছু কিছু ব্যাংক আমানতকারীদের মনোনীত নমিনী নিকট হতে এই মর্মে অঙ্গিকারনামা গ্রহণ করছে যে, আমানতকারীর মৃত্যুর পর তাদের মনোনীত নমিনী মৃত ব্যক্তির হিসাবে রক্ষিত আমানত প্রাপ্তির জন্য যোগ্য বা উপযুক্ত হিসেবে বিবেচিত নাও হতে পারেন। যা ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ (২০১৩ সাল পর্যন্ত সংশোধিত)-এর ১০৩ ধারায় নির্দেশনার পরিপন্থী। এমতবস্থায় ব্যাংকগুলোর ব্যাংক-কোম্পানি আইন অনুসরণের নির্দেশনা দেওয়া হয়েছে।
গতবছরের ৩ এপ্রিল সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ একটি মামলার রায়ে মৃত্যু ব্যক্তির ব্যাংকের রেখে যাওয়া টাকা উত্তরাধিকারের ভিত্তিকে বণ্টনের নির্দেশ দেন। আদালতের এধরনের রায়ের পর অনেক ব্যাংক নতুন হিসাব খোলার সময় নমিনিকে টাকা নাও দেওয়া হতে পারে এই মর্মে অঙ্গিকারনামা নেওয়া শুরু করে। তবে গতকাল কেন্দ্রীয় ব্যাংকের পরিপত্রে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, কোন ব্যক্তি মারা গেলে ব্যাংকে তার রেখে যাওয়া টাকা তার নমিনি (মনোনীত ব্যক্তি) পাবেন।
ব্যাংক-কোম্পানি আইনের ওই ধারায় বলা হয়েছে, ব্যাংক-কোম্পানির নিকট রক্ষিত কোনো আমানত যদি একক ব্যক্তি বা যৌথভাবে একাধিক ব্যক্তির নামে জমা থাকে, তা হইলে উক্ত একক আমানতকারী এককভাবে বা ক্ষেত্রমত, যৌথ আমানতকারীগণ যৌথভাবে নির্ধারিত পদ্ধতিতে এমন এক বা একাধিক ব্যক্তিকে মনোনীত করতে পারবেন। আর আমানতকারীর মৃত্যুর পর আমানতের টাকা মনোনীত ব্যক্তিকে প্রদান করতে হবে। আমানতকারীর মৃত্যুর পর নমিনীকেই অর্থ পরিশোধ করতে হবে

Leave a Reply