২ বছর বয়সে গরুর ওজন ২৭ মণ!

নিউজগার্ডেন ডেস্ক, ১৮ এপ্রিল ২০১৭, মঙ্গলবার: মাত্র ২ বছর বয়সে একটি গরুর ওজন হবে প্রায় ২৭ মণ! অবাক হওয়ার মতো হলেও ‘ব্রাহমা’ নামে এমনই এক উন্নত জাতের গরু পালনের কার্যক্রম শুরু করেছে প্রাণী সম্পদ অধিদপ্তর। গরুর মাংসের উৎপাদন বাড়াতে ২০১৩ সালে ‘বিফ ক্যাটল ডেভেলপমেন্ট’ প্রকল্পের মাধ্যমে এ ধরনের গরু পালন শুরু করে প্রাণি সম্পদ অধিদপ্তর। বর্তমানে এ প্রকল্পের কার্যক্রম চলছে ১শ’র বেশি উপজেলায়। তালিকাভুক্ত গাভী প্রজননের উপযুক্ত হলে বিনামূল্যে সিমেন দেয়া হয়।
বাণিজ্যিকভাবে অধিক লাভজনক ‘ব্রাহমা’। কারণ প্রতিদিন দেশি জাতের গরুর দৈহিক বৃদ্ধি যেখানে ২শ’ থেকে ৩শ’ গ্রাম, সেখানে ব্রাহমার বৃদ্ধি এক থেকে দেড় কেজি। যা দারুণ সাড়া ফেলেছে প্রান্তিক কৃষক ও খামারিদের মধ্যে। উন্নত জাতের এ ‘ব্রাহমা’ গরু স্বাবলম্বী করছে খামারিদের।
রাজধানীর পাশের জেলা নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের খামারিরা প্রাণি সম্পদ অধিদপ্তরের কর্মকর্তাদের পরামর্শে দেশি গাভীতে মাংসের জন্য বিখ্যাত আমেরিকার উন্নত জাতের গরু ‘ব্রাহমা’র সিমেন দিয়ে শুরু করেন খামার। মাত্র ২ বছরের ব্যবধান। আর তাতেই হাসি ফুটেছে সেখানকার খামারিদের মুখে। এরইমধ্যে এক খামারেই এখন ৮টি ‘ব্রাহমা’জাতের গরু। যা ধারণার চে’ অনেক বেশি মাংস দিচ্ছে।
এ বিষয়ে খামারিরা জানান, সরকারি সুযোগ-সুবিধা পেলে, আসছে বছরে আরো বেশি ‘ব্রাহমা’গরু পালনে উৎসাহি হবেন। তারা আরো বলেন দেশি গরুর তুলনায় খাবার কম লাগায়, এটি পালনের খরচও তাদের নাগালের মধ্যে। মাত্র কয়েক বছরে ব্যাপক সফলতা আসায় এই প্রকল্পের আকার আরো বাড়ানোর পরিকল্পনাও করছে সরকার। সূত্র : আরটিভি

Leave a Reply