পরীক্ষায় নকলের জন্য অনেক বার খবরের শিরোনামে এসেছে ভারতের বিহার রাজ্য

নিউজগার্ডেন ডেস্ক, ১৬ এপ্রিল ২০১৭, রবিবার: পরীক্ষায় নকলের জন্য অনেক বার খবরের শিরোনামে এসেছে ভারতের বিহার রাজ্য। প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনাও এ রাজ্যে ঘটেছে। এসব কারণে পরীক্ষাও বাতিল হয়েছে বহু বার। এ বারও পরীক্ষা বাতিল হলো বিহারে। তবে, একেবারে অভিনব এক কারণে। ফাঁস নয়, এ বার প্রশ্নপত্র ছাপাতেই ভুলে গেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ!
ঘটনাটি ঘটেছে তিল্কা মাঁজি ভাগলপুর বিশ্ববিদ্যালয় (টিএমবিইউ)। নজিরবিহীন এই ভুলের ফলে ৯৪ জন পরীক্ষার্থীকে পরীক্ষা না দিয়েই ফিরে যেতে হয়। সূত্রের খবর, গত ১৩ এপ্রিল ভাগলপুর বিশ্ববিদ্যালয় স্নাতকোত্তর হিন্দির তৃতীয়পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল। পরীক্ষার্থীরা নির্ধারিত সময়ে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে যান। পরীক্ষা শুরুর কিছুক্ষণ আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের খেয়াল হয় যে, প্রশ্নপত্র ছাপাই হয়নি। কী করে হল এই ভুল! বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে বিষয়টি জানতে চান। তিনি জানান, প্রশ্নপত্র ছাপাখানা থেকে এসে পৌঁছয়নি।
এরপরই হিন্দি বিভাগ ও পরীক্ষা নিয়ন্ত্রক দফতরের দায়িত্বপ্রাপ্ত কর্তাকে শোকজ করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি নলিনীকান্ত ঝা। ভাগলপুর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বাতিল হওয়া এই পরীক্ষা আগামী ২২ এপ্রিল নেয়া হবে। Ñইন্টারনেট।

Leave a Reply