পাকিস্তানে গুপ্তচরবৃত্তির অভিযোগে কুলভূষণ যাদব নামে সাবেক এক ভারতীয় নৌ কর্মকর্তাকে মৃত্যুদণ্ড

নিউজগার্ডেন ডেস্ক, ১০ এপ্রিল, ২০১৭, সোমবার: পাকিস্তানের বেলুচিস্তান ও করাচিতে গুপ্তচরবৃত্তির অভিযোগে কুলভূষণ যাদব নামে সাবেক এক ভারতীয় নৌ কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিয়েছে পাকিস্তানের সামরিক আদালত। খবর জিও নিউজের।
পাকিস্তান সেনাবাহিনীর প্রধান কামার জাবেদ বাজওয়া মৃত্যুদণ্ডের খবর নিশ্চিত করে জানান, পাকিস্তান আর্মি অ্যাক্টের অধীন ফিল্ড জেনারেল কোর্ট মার্শালে সোমবার যাদবের মৃত্যুদণ্ডাদেশ দেয়া হয়েছে।
আন্তঃবাহিনী সংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক বিবৃতিতে জানায়, কুলভূষণ যাদবকে ২০১৬ সালের ৩ মার্চ পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের মাশকেল এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি বেলুচিস্তানে দীর্ঘদিন ধরে গুপ্তচরবৃত্তি ও নাশকতার চেষ্টা করছিলেন।
বিবৃতিতে আরও বলা হয়, বেলুচিস্তানে গুপ্তচরবৃত্তি ও নাশকতার পরিকল্পনা, সমন্বয় ও বাস্তবায়নের জন্য ভারতীয় গোয়েন্দা সংস্থা(র) তাকে নিয়োগ দিয়েছে বলে তিনি (কুলভূষণ সুধীর যাদব) স্বীকার করেছেন। বিশৃঙ্খলা সৃষ্টি করা এবং পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ শুরু করাই এর লক্ষ্য ছিল।
যাদব গ্রেপ্তার হওয়ার পরও ইসলামাবাদ একটি ভিডিও প্রকাশ করেছিল যাতে যাদবকে গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার কথা স্বীকার করতে দেখা যায়। তবে দিল্লি ভিডিওতে দেখা যাওয়া ব্যক্তিকে ভারতীয় বলে স্বীকার করলেও গুপ্তচরবৃত্তির অভিযোগ প্রত্যাখ্যান করে।
ভারত এ দণ্ডাদেশের নিন্দা জানিয়েছে এবং যাদবের বিরুদ্ধে বিচার প্রক্রিয়াকে উদ্ভট আখ্যা দিয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, শ্রী যাদব গত বছর ইরান থেকে অপহৃত হয়েছিলেন এবং এরপর পাকিস্তানে তার উপস্থিতির বিষয়টি কখনওই বিশ্বাসযোগ্যভাবে ব্যাখ্যা করা হয়নি।

Leave a Reply