কাশ্মিরে বিএসএফ ও বিক্ষোভকারীদের সংঘর্ষে নিহত ৬

নিউজগার্ডেন ডেস্ক, ০৯ এপ্রিল, ২০১৭, রবিবার: ভারতে উপনির্বাচনকে কেন্দ্র করে জম্মু ও কাশ্মিরের রাজধানী শ্রীনগরে সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) ও বিক্ষোভকারীদের সংঘর্ষে ছয়জন নিহত হয়েছেন।
রবিবার শ্রীনগরের লোকসভা কেন্দ্রের উপনির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন চলাকালে বিক্ষোভকারীদের সঙ্গে সীমান্ত রক্ষী বাহিনীর(বিএসএফ) দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় ভোটকেন্দ্র এলাকা। বিএসএফ কর্মীদের ছোড়া গুলিতে মৃত্যু হয় ৬ বিক্ষোভকারীর।
বুদগাঁও জেলার ছর-ই-শরিফ এলাকার পাখেরপোরায় রবিবার সকাল থেকেই গোলামাল বাধায় বিক্ষোভকারীরা। ভোটকর্মীদের ভয় দেখিয়ে বাধ্য করে পোলিং স্টেশন ছেড়ে চলে যেতে। ভোট দিতে আসা সাধারণ মানুষকেও হুমকি দেয় তারা। নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে পাথর ছুড়তে থাকে বিক্ষোভকারীরা। অবস্থা আয়ত্তে আনতে বেশ কয়েকবার শূন্যে গুলি ছোড়ে পোলিং স্টেশনের নিরাপত্তার দায়িত্বে থাকা বিএসএফ জওয়ানরা। তাতে কাজ না হওয়ায় বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছুড়তে বাধ্য হয় তারা।
এতে ছয়জন আহত হয়। যার মধ্যে পরে মৃত্যু হয় দু’জনের। এদের মধ্যে একজন ২০ বছরের মুহাম্মদ আব্বাস এবং ১৫ বছরের ফইজান আহমেদ। গুলির আঘাতেই এদের মৃত্যু হয়েছে বলে স্বীকার করেছে প্রশাসন। অন্য একটি ঘটনায় রাতসুনা বিরওয়া এলাকায় বিক্ষোভকারীদের থামাতে পুলিশের ছোঁড়া গুলিতে মৃত্যু হয় নিসান আহমেদ নামে একজনের। পেলেট গান না থাকায় গুলি ছুঁড়তে তারা বাধ্য হয় বলে বিএসএফ সূত্রে জানানো হয়েছে।
সংঘর্ষ ছড়িয়ে পড়ে শ্রীনগরের আরও বেশ কয়েকটি এলাকায়। কয়েকটি পোলিং বুথে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। পাথর ছোডা়র ঘটনাও শোনা গিয়েছে আরও অন্তত ২৪টি জায়গা থেকে।  সংঘর্ষের কারণে সাড়ে ১২ লাখ ভোটারের মধ্যে শ্রীনগর লোকসভা কেন্দ্রে প্রথম চার ঘণ্টায় ভোট পড়ে মাত্র ৩.৩ শতাংশ। সূত্র: এই সময়

Leave a Reply