একজন সেবকের প্রতিচ্ছবি ডাঃ মুহাম্মদ শেখ সাদী: ‘আলোকিত দোহাজারী’ পরিবার কর্তৃক সম্মাননা লাভ

নিউজগার্ডেন ডেস্ক, ৮ এপ্রিল ২০১৭, শনিবার: চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভা’র ৩১শয্যা বিশিষ্ট হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ মুহাম্মদ শেখ সাদী আলোকিত দোহাজারী ফাউন্ডেশন (এ.ডি.এফ) কর্তৃক সম্মাননা লাভ করেছেন। ‘স্বল্প সময়ে চিকিৎসা সেবায় অগ্রণী ভূমিকা রাখা’র স্বীকৃতি স্বরূপ এই সম্মাননা লাভ করেছেন তিনি।
দোহাজারী থেকে প্রকাশিত ম্যাগাজিন ‘আলোকিত দোহাজারী’ ৩য় বর্ষে পদার্পন উপলক্ষে গত ২৪ মার্চ’১৭ইং দোহাজারী প্রভাতী স্পোর্টিং ক্লাব সংলগ্ন মাঠে অনুষ্ঠিত ‘সুধী সমাবেশ ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে তাঁর হাতে সম্মাননা ক্রেষ্ট তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের প্যানেল স্পীকার, বীর মুক্তিযোদ্ধা, আলহাজ্ব নজরুল ইসলাম চৌধুরী এম.পি।
মানবকল্যাণে নিবেদিতপ্রাণ মানবদরদী একজন নির্লোভ চিকিৎসক হিসেবে পরিচিতি লাভ করা ডাঃ মুহাম্মদ শেখ সাদী দোহাজারী ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতালে যোগদান পরবর্তী অল্প ক’দিনেই মানুষের হৃদয় জয় করে নিয়েছেন।
দোহাজারী ইউনিয়ন ও পার্শ্ববর্তী ইউনিয়ন থেকে দোহাজারী ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতালে  চিকিৎসা নিতে আসা রোগীদের চিকিৎসা সেবা দিতে কর্তব্যরত চিকিৎসকেরা প্রতিনিয়ত হিমশিম খাচ্ছেন পর্যাপ্ত জনবল ও চিকিৎসক স্বল্পতার কারণে। চিকিৎসক স্বল্পতার কারণে কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত রোগীদের মনে আশার সঞ্চার করেছেন ডাঃ মুহাম্মদ শেখ সাদী।
সততা, সময়ানুবর্তীতা, কর্তব্যের প্রতি নিষ্ঠা বজায় রেখে মানবকল্যাণের মহান ব্রত নিয়ে মানুষের সেবায় সদা-সর্বদা প্রস্তুত থাকার ইতিবাচক মন-মানসিকতার প্রতিদান হিসেবে তিনি পেয়েছেন মানুষের ভালোবাসা।
অনগ্রসর, দরিদ্র পীড়িত, অবহেলিত এলাকাগুলো থেকে দোহাজারী ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতালে চিকিৎসা নিতে আসা গরীব- অসহায় রোগীদের নিকট মানববন্ধুরূপে স্বীকৃতি ও পরিচিতি লাভ করেছেন তিনি।
তাঁর নিকট চিকিৎসা নিয়ে সুস্থ হওয়া কয়েকজন রোগীর সাথে আলাপকালে জানা গেছে, ডাঃ মুহাম্মদ শেখ সাদী রোগীদের প্রতি অত্যন্ত দরদী ও যতœবান। রোগীদের সামর্থ্য’র কথা চিন্তা করে রোগ নিরাময়ে অধিক গুরুত্ব দেন বলে জানা গেছে।
তিনি বহিঃবিভাগে যখন রোগী দেখেন, তখন অত্যন্ত ধৈর্য্য সহকারে, মনোযোগী শ্রোতার মত রোগীদের সমস্যার কথাগুলো শোনেন।
তাঁর কোমল ব্যবহারে রোগীরা অর্ধেক সুস্থ হয়ে উঠেন মানসিকভাবে।
তাঁর প্রাইভেট চেম্বারে যখন তিনি রোগী দেখেন, তখন গরীব-অসহায় রোগীদের কাছ থেকে ফি নেন না বলে জানা গেছে, ক্ষেত্র বিশেষ অতি দরিদ্র রোগীকে প্রয়োজনীয় ঔষধ কেনার টাকা তিনি দিয়েছেন বলে কয়েকজন রোগী জানান। আলোকিত দোহাজারী ফাউন্ডেশন (এ.ডি.এফ) কর্তৃক ডাঃ মুহাম্মদ শেখ সাদীকে সম্মাননা প্রদান করায় আয়োজকদের ধন্যবাদ জানানোর পাশাপাশি মানবতার কল্যাণে নিবেদিতপ্রাণ মানবদরদী এধরনের চিকিৎসকদের “সেবকের প্রতিচ্ছবি” আখ্যা দিয়ে সরকারীভাবে পুরষ্কৃত করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্তৃপক্ষ ও সরকারের প্রতি জোর দাবি জানান স্থানীয় সচেতন মহল

মানুষ মানুষের জন্য, যিনি শুধু নিজেরটাই বুঝে, তখন অন্যজনের কিছু করার থাকে না, তখন মনে হয় তিনি আমার শত্রু, এগুলি হয় শুধু নিজের অজ্ঞতার জন্য, মানুষের অকল্যাণ কামনা না করে মানুষের মঙ্গল কামনা করাটাই বুদ্ধিমানের কাজ।

Leave a Reply