মাস্টার প্ল্যান সম্পর্কে সকলের ধারণা থাকা উচিত: সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম

নিউজগার্ডেন ডেস্ক, ২ এপ্রিল ২০১৭, রবিবার: চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ উন্নয়ন কর্মকাণ্ডের ধারাবাহিকতা রক্ষার স্বার্থে চট্টগ্রাম মহানগরীকে দেশের সবচেয়ে মনোরম ও পরিকল্পিত বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তুলতে পূর্বের মাস্টার প্ল্যান রিভিউ করে নতুন মাস্টার প্ল্যান প্রণয়নে জনসাধারণের অংশগ্রহণ নিশ্চিত করাণার্থে মাস্টারপ্ল্যান সংক্রান্ত ওয়ার্ড ভিত্তিক গঠিত কমিটির সাথে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এর ধারাবাহিক মতবিনিময় সভার অংশ হিসেবে গতকাল সিডি রোডস্থ মৌসুমী মোড়ে ১৭নং পূর্ব বাকলিয়া ওয়ার্ড কাউন্সিলর এ. কে. এম জাফরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম।
এসময় তিনি বলেন, মাস্টার প্ল্যান হলো এই মহানগরীর ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনা প্রণয়নের একমাত্র দলিল। কিন্তু দু:খের বিষয় এই দলিল সম্পর্কে জনপ্রতিনিধি থেকে শুরু করে সাধারণ জনগণের তেমন কোন ধারনা ছিলনা। যার কারণে ১৯৯৫ সালের মাস্টার প্ল্যান বাস্তবায়ন করা সম্ভব হয়নি। ৬৫ বছরের রেকর্ড ভেঙ্গে ইতিহাস সৃষ্টি করে মাষ্টার প্ল্যান নিয়ে মানুষের দুয়ারে এসে মতামত নিচ্ছি। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা একজন রাজনৈতিক কর্মী হিসেবে আমাকে সিডিএ’র দায়িত্ব দেয়াটাও একটা ইতিহাস। রাজনৈতিক কর্মী দিয়ে জনগনের উন্নয়ন কর্মকান্ড পরিচালনার এ ঐতিহাসিক সিদ্ধান্তকে যথার্থ প্রমান করতে আমি উন্নয়ন কর্মকান্ডকে মানুষের দুয়ারে নিয়ে এসেছি এবং জনগনের সহযোগিতায় ৮ বছরে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে জনগনের প্রানের প্রতিষ্ঠানে পরিনত করেছি।
এসসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মহিলা কাউন্সিলর ফারজানা পারভিন, প্রধান নগর পরিকল্পনাবিদ শাহিনুল ইসলাম খান, নগর পরিকল্পনাবিদ ঈসা আনছারী। মোহম্মদ তারেক সুলতানের পরিচালনায় সভায় আরো বক্তব্য রাখেন মোহাম্মদ হোসেন, মোহাম্মদ মুসা এম. এ, হাজী মোহাম্মদ ইমরান, শাহাদাত হোসেন, এ.কে.এম সাইফুল ইসলাম বাবুল, শামসুল হক, রাশেদ কিবরিয়া প্রমুখ।

Leave a Reply