এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করলেন ডিসি ও বোর্ড চেয়ারম্যান

নিউজগার্ডেন ডেস্ক, ২ এপ্রিল ২০১৭, রবিবার: চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) মো. সামসুল আরেফিন ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলাম আজ ২ এপ্রিল ২০১৭ ইং রোববার সকালে নগরীর কোতোয়ালী থানাধীন এনায়েত বাজারস্থ  মহিলা কলেজ ও সরকারি সিটি কলেজে এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ হাবিবুর রহমান, বোর্ডের  পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান, সরকারি সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর ঝর্ণা খানম ও মহিলা কলেজের অধ্যক্ষ তহুরীন সবুর এ সময়  উপস্থিত ছিলেন। পরীক্ষার প্রথম দিন এইচএসসিতে বাংলা ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়।
পরিদর্শন কেন্দ্র পরিদর্শনকালে চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) মো. সামসুল আরেফিন (যুগ্ম সচিব উপস্থিত সাংবাদিকদের  বলেন, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন মহানগরী ও জেলার মোট ৯৭টি কেন্দ্রে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে। তন্মধ্যে মহানগরীতে ৩০টি কেন্দ্রে ৩২ হাজার ৩২৪ জন ও জেলার বিভিন্ন উপজেলার ৬৭টি কেন্দ্রে ৩৮ হাজার ৭০৯ জন সহ সর্বমোট ৭১ হাজার ৩৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। পরীক্ষা কেন্দ্রগুলোতে  নির্দিষ্ট ভিজিল্যান্স টিম পরীক্ষার কাজে নিয়োজিত রয়েছে। বৃহত্তর চট্টগ্রামে ছাত্রদল আহুত অর্ধদিবস হরতাল চলাকালে আজ ২ এপ্রিল ২০১৭ ইং রোববার অত্যন্ত সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। হরতালের কোন প্রভাব পরীক্ষার কাজে ব্যাঘাত ঘটায়নি। নির্বিঘেœ ও নিঃসংকোচে পরীক্ষার্থীদের  কেন্দ্রে যাতায়াত করতে নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। প্রত্যেকটি কেন্দ্রে পর্যাপ্ত সংখ্যক পুলিশ ফোর্স নিয়োগ করা হয়েছে। এছাড়া উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি) ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণকে কেন্দ্রের দায়িত্ব দেয়া হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসকগণ পরীক্ষার সার্বিক কার্যক্রম মনিটরিং করছেন। সকলের সহযোগিতা পেলে এইচএসসি পরীক্ষা সুশৃঙ্খল ও নকলমুক্ত পরিবেশে সুন্দরভাবে সম্পন্ন হবে।
প্রশ্নপত্র ফাঁসের গুজব বিষয়ে সাংবাদিকদের অপর প্রশ্নের জবাবে ডিসি বলেন, পরীক্ষা চলাকালীন সময়ে যদি কেউ প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ায় তাহলে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।
শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলাম সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, দেশের অন্যান্য বোর্ডের ন্যায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে আজ ২ এপ্রিল ২০১৭ ইং রোববার থেকে  এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে।  পরীক্ষার প্রথম দিন বাংলা ১ম পত্র পরীক্ষা। এ পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হচ্ছে। ভিজিল্যান্স টিমের সদস্যরা পরীক্ষার কাজে নিয়োজিত রয়েছে। সংশ্লিষ্ট সকলের সহযোগিতা পেলে আমার বিশ^াস সকল পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করা সম্ভব হবে। প্রশ্নপত্র ফাঁসের কোন গুজব ছড়ানো হলে তা সহ্য করা হবে না। সরকার ও শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে কঠোর অবস্থানে রয়েছে।

Leave a Reply