অর্ধশত গাছ কর্তন জাবিতে অনুমোদন ছাড়াই

নিউজগার্ডেন ডেস্ক, ২৩ ফেব্রুয়ারি ২০১৭, বৃহস্পতিবার: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইনস্টিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশনের (আইবিএ) বিরুদ্ধে কোনো ধরনের অনুমোদন ছাড়াই প্রায় অর্ধশত গাছ কাটার অভিযোগ উঠেছে। বিধি অনুযায়ী গাছ কাটতে হলে বিশ্ববিদ্যালয়ের গাছপালা সংরক্ষণ কমিটি ও প্রশাসনের অনুমোদন নিতে হয়। কিন্তু এ নিয়মের কোনো তোয়াক্কা না করেই গাছগুলো কাটা হয়েছে। এতে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বিশ্ববিদ্যালয়ের এস্টেট অফিস ও গাছপালা সংরক্ষণ কমিটি।
বিশ্ববিদ্যালয় প্রশাসন ও এস্টেট অফিস সূত্রে জানা গেছে, ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ)’র ভবন নির্মাণের জন্য বোটানিক্যাল গার্ডেন ও মীর মশাররফ হোসেন হলের মধ্যবর্তী উত্তর পার্শ্বে স্থান নির্ধারণ করা হয়। সেখানে ১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম ভবনের ভিত্তি প্রস্তরও স্থাপন করেন। আগামীকাল শুক্রবার আইবিএ’র ২৫ বছর পূর্তি অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। প্রশাসনের কোনো অনুমোদন ছাড়াই অনুষ্ঠানকে সামনে রেখে গত ১১ থেকে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত মোট ৩৫ থেকে ৪০টি আকাশিয়া গাছ কাটে আইবিএ।
তবে গাছ কাটা শুরুর প্রায় তিনদিন পর ১৪ ফেব্রুয়ারি কাটার অনুমোদনের জন্য একটি ফাইল প্রশাসনের কাছে পাঠায় আইবিএ। উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম ফাইলটিকে এখনো অনুমোদন করেনি বলে জানা গেছে।
আজ বৃহষ্পতিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, গাছগুলো কেটে পাশে স্তুপ করে রাখা হয়েছে। স্থানটি পরিস্কার করে অনুষ্ঠানের প্যান্ডেল তৈরি করা হচ্ছে।

Leave a Reply