চট্টগ্রামে ট্রাক ভর্তি ৫ টন জাটকা জব্দ

নিউজগার্ডেন ডেস্ক, ১৫ ফেব্রুয়ারী, বুধবার: চট্টগ্রাম নগরীর সদরঘাট থানাধীন সদরঘাট এলাকা থেকে বিক্রির উদ্দেশ্যে নিয়ে যাওয়ার প্রাক্কালে ট্রাক ভর্তি বিক্রয় নিষিদ্ধ ৫ টন জাটকা ইলিশ জব্দ করেছে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট। গত ১৩ ফেব্র“য়ারি ২০১৭ ইং সোমবার রাত আনুমানিক সাড়ে ১১টার দিকে পরিত্যক্ত অবস্থায় জাটকাগুলো উদ্ধার করে কোস্টগার্ড পূর্ব জোন কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। আজ ১৪ ফেব্র“য়ারি ২০১৭ ইং মঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সময়ে জব্দকৃত জাটকা ইলিশগুলো প্রায় ৫০টির মতো সরকারি-বেসরকারি বিভিন্ন এতিমখানা, মন্দির ও গীর্জাসহ সেবাশ্রমে বিনামূল্যে বন্টন করা হয়। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আরাফাত হোসেন অভিযানে নেতৃত্ব দেন। জেলা মৎস্য কর্মকর্তা মো. মমিনুল হক, মৎস্য অফিসের কর্মকর্তা মো. কামাল উদ্দিন, আবু তৈয়ব ও কোস্টগার্ডের সদস্যরা অভিযানে সহযোগিতা করেন।
চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত হোসেন (০১৮১৬-২৫১৩৩৪) জানান, এক শ্রেণির অসাধু ব্যবসায়ী নগরীর সদরঘাট এলাকায় বেশ কিছু জাটকা ইলিশ ট্রাক ভর্তি করে বিভিন্ন বাজারে ও কোল্ড স্টোরেজে বিক্রির উদ্দেশ্যে নিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিল। গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে গত ১৩ ফেব্র“য়ারি ২০১৭ ইং সোমবার রাত সাড়ে ১১টার দিকে জেলা মৎস্য ও অফিস কোস্টগার্ডের সহযোগিতায় সেখানে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়। এ সময় অসাধু ব্যবসায়ীরা ট্রাক ভর্তি জাটকাগুলো ফেলে কৌশলে পালিয়ে যায়। পরে ট্রাক ভর্তি আনুমানিক ৫ টন জাটকা ইলিশ জব্দ করে কোস্টগার্ড পূর্ব জোন কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। জব্দকৃত জাটকা ইলিশগুলো আজ ১৪ ফেব্র“য়ারি ২০১৭ ইং মঙ্গলবার সকালে বিভিন্ন এতিমখানা, মন্দির, গীর্জা ও সেবাশ্রম প্রতিনিধিদের হাতে বিনামূল্যে বিতরণ করা হয়। এ সময় চালকের কাছ থেকে মুছলেকা নিয়ে ট্রাকগুলো ছেড়ে দেয়া হয়।
উল্লেখ্য যে, ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত মৎস্য সংরক্ষণ আইন ১৯৫০ অনুযায়ী ১০ ইঞ্চি বা ২৩ সেন্টিমিটারের নিচে জাটকা আহরণ, পরিবহন, ক্রয় ও বিক্রয় দন্ডনীয় অপরাধ।

Leave a Reply