এনডিএম নামের নতুন রাজনৈতিক দল

নিউজগার্ডেন ডেস্ক, ১১ ফেব্রুয়ারী ২০১৭, শনিবার: ববি হাজ্জাজ। সম্প্রতি তিনি প্রতিষ্ঠা করেছেন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) নামের নতুন রাজনৈতিক দল। তবে ‘স্বপ্নের দেশ গড়ার’ স্লোগান নিয়ে দল করলেও শুরুতেই হোঁচট খেয়েছেন তিনি। পাল্টাপাল্টি বহিষ্কারের ঘটনা দেখে তার দল। প্রথমে তিনি বহিষ্কার করেন দলের মহাসচিবকে; পরে বহিষ্কৃত মহাসচিব বহিষ্কার করেন ববি হাজ্জাজসহ কেন্দ্রীয় কয়েক নেতাকে। এ নিয়ে কিছুটা বিব্রত ববি এখন সতর্ক।
দলের কার‌্যক্রম শুরু করতে না করতেই এমন হোঁচট খাওয়ায় ববি হাজ্জাজ আপাতত কোনো প্রকাশ্য কর্মসূচি করছেন না। এনডিএমে কাজ করতে চান এমন লোকদের সঙ্গে আলাপ সারছেন ঘরোয়াভাবে। এমনকি গণমাধ্যমের সঙ্গেও কথাবার্তা না বলতে চেষ্টা করছেন বলে জানা গেছে।
ববি হাজ্জাজের ঘনিষ্ঠ সূত্র বলছে, একটু সময় নিয়ে সার্বিক পরিস্থিতি বুঝে পুরোদমে মাঠে নামার পরিকল্পনা করছেন ববি হাজ্জাজ। এ ছাড়া তার নতুন দল নিয়ে রাজনৈতিক অঙ্গনে কী প্রতিক্রিয়া হয় তাও পর‌্যবেক্ষণ করতে চান তরুণ এই রাজনীতিক।
নিজের দল করার আগে ববি হ্জ্জাজ জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এইচ এম এরশাদের বিশেষ উপদেষ্টা ছিলেন। দশম সংসদ নির্বাচনের আগে সেভাবে পরিচিতও ছিলেন না তিনি। তবে নির্বাচনের আগমুহূর্তে এরশাদের নির্বাচনে যাওয়া-না যাওয়া ‘নাটকে’র সময় সামনে আসেন ববি। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বনানীর বাসা থেকে এরশাদকে সিএমএইচে নিয়ে গেলে জাপার অঘোষিত মুখপাত্র হিসেবেও পরিচিতি পান তিনি। পরে চাপের মুখে তিনি বিদেশ চলে যান।
২০১৫ সালে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে আবার সামনে আসেন ববি। ঢাকা উত্তর সিটিতে মেয়র পদপ্রার্থী হলেও পরে নির্বাচন থেকে সরে দাঁড়ান তিনি। এ নিয়ে নানা গুঞ্জন শোনা গেলেও তার ঘনিষ্ঠদের দাবি, প্রভাবশালী মহলের চাপের কারণে ববি শেষ পর‌্যন্ত মাঠে থাকতে পারেননি।
এরপর কিছুদিন চুপচাপ ছিলেন ববি হাজ্জাজ। তবে কিছুদিন আগে গুঞ্জন শুরু হয় রাজনৈতিক দল করতে যাচ্ছেন আলোচিত-সমালোচিত ধনকুবের প্রিন্স মুসা বিন শমসেরের বড় ছেলে ববি হাজ্জাজ। গুঞ্জন ছিল- জাতীয় পার্টির একটি অংশ এবং অন্যান্য ছোটখাটো দলের কিছু নেতাকে নিয়ে নতুন রাজনৈতিক দলের যাত্রা শুরু করবেন তিনি। পরে দল ঘোষণার পর তেমনটিই দেখা গেছে।
ববির দলে মহাসচিব করা হয়েছিল জাপার ভাইস চেয়ারম্যান এ টি এম গোলাম মাওলা চৌধুরীকে। ভাইস চেয়ারম্যান আবু সৈয়দও জাপার কেন্দ্রীয় নেতা ছিলেন।
গুঞ্জন আছে, একাদশ সংসদ নির্বাচন সামনে রেখেই মূলত দল গঠন করেছেন ববি হাজ্জাজ। তিনি মনে করছেন, জাতীয় পার্টিসহ ছোটখাটো দল থেকে সংসদ নির্বাচনে বেশ কিছু জায়গায় প্রার্থী দেয়া সম্ভব হবে। এর মাধ্যমে রাজনীতিতে শক্ত অবস্থান তৈরির স্বপ্ন দেখছেন।
জানা গেছে, বিএনপি ও জাতীয় পার্টিতে বঞ্ছিত এবং বিএনপি জোটের ছোট দলগুলোর বিভিন্ন পর‌্যায়ের বেশ কিছু নেতা ববি হাজ্জাজের সঙ্গে যোগাযোগ করছেন। তবে এখনই তাদের দলে নেয়ার ব্যাপারে কোনো কিছু চূড়ান্ত হয়নি বলে দলীয় সূত্র নিশ্চিত করেছে।
নিজের রাজনৈতিক দল করার বিষয়ে ববি হাজ্জাজ বলেন, ‘দেশের বর্তমান রাজনৈতিক দলগুলো জনগণের কাঙ্ক্ষিত গণতন্ত্র দিতে পারছে না। তারা তাদের নিজেদের জন্য সরকার পরিচালনা করছে, জনগণের জন্য নয়। আর বিএনপিও দেশের জনগণের জন্য কিছুই করছে না।’
দেশের সার্বিক পরিস্থিতি মূল্যায়ন করতে গিয়ে এনডিএম চেয়ারম্যান বলেন, দেশে সব জায়গায় জবাবদিহির অভাব। আর গণতন্ত্রও নেই। জবাবদিহি না থাকার কারণে এমনটা হয়েছে। এ ছাড়া জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে পারছে না রাষ্ট্র। এ অবস্থায় তার দল জনগণের প্রত্যাশা পূরণ করতে কাজ করবে বলে দাবি করেন ববি হাজ্জাজ।

Leave a Reply