‘সাপের মাথা, বারাক ওবামা

নিউজগার্ডেন ডেস্ক: ৯ ফেব্রুয়ারি , ২০১৭
ডোনাল্ড ট্রাম্প নানা ইস্যুতে যুক্তরাষ্ট্র এবং সেইসাথে বিশ্বকে তোলপাড় করছেন, তখনই মার্কিন প্রশাসনকে নড়িয়ে দিল একটি চিঠি। উস্কে দিল ভয়ঙ্কর ৯/১১-এর স্মৃতিও। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে উদ্দেশ করে ওই চিঠিটিতে লেখা, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের বৈদেশিক নীতিরই ফল ছিল ৯/১১ হামলা ও নিরীহ মানুষের মৃত্যু।’ চিঠিটি লিখেছেন নিজেকে ৯/১১ হামলার অন্যতম নায়ক দাবি করা খালিদ শেখ মোহাম্মদ।
১৮ পাতার ওই চিঠিটির শীর্ষে লেখা, ‘সাপের মাথা, বারাক ওবামা।’ মার্কিন প্রতিরক্ষা অ্যাটর্নি ডেভিড নেভিন জানিয়েছেন, চিঠির খালিদ শেখ মোহাম্মদ লেখা শুরু করেছিলেন ২০১৪-এ। চিঠিটিতে তারিখ দেয়া রয়েছে ৮ জানুয়ারি, ২০১৫। হোয়াইট হাউসে চিঠিটি পৌঁছয় ওবামার প্রেসিডেন্ট থাকার শেষ কয়েকদিনে। শেখ খালিদ মোহাম্মদ আপাতত গুয়ান্তেনামো বে ডিটেনশন সেন্টারে কয়েদি। সেখানে বসেই তিনি চিঠিটি লিখেছেন।
চিঠিতে লেখা, ‘৯/১১-এ আমরা তোমাদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করিনি। তুমি, তোমার শাসকরাই আমাদের জমিতে ঢুকেছিলে। ওই ভাগ্যবান দিনটিতে আল্লাহ হাইজ্যাকারদের পক্ষে ছিলেন যখন ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও পেন্টাগন হামলার জন্য প্রস্তুতি চলছে। ৯/১১ হামলা পরিচালনার জন্য আল্লাহ আমাদের সাহায্য করেছিল। পুঁজিবাদ ধ্বংস করে তোমাদের প্যান্ট খুলে দিতে সাহায্য করেছিল আল্লা। স্বাধীনতা ও গণতন্ত্রের যে মুখোশ তোমরা পরেছিলে, সেই মুখোশ খুলে ভণ্ডামিটা গোটা বিশ্বের কাছে প্রকাশিত হয়ে যায়।’
মার্কিন প্রশাসনকে তীব্র আক্রমণ করে খালিদের চিঠিতে আরো লেখা, ‘গাজায় আমাদের ভাই, বোন, বাচ্চাদের হত্যার রক্তে তোমাদের হাত এখনো ভিজে। আমাকে মেরে ফেলতে পারো। হাসতে হাসতে মরব। যাবজ্জীবন কারাদণ্ড দিলেও খুশি হবো। একলা সেলে বসে শান্তিতে আল্লাহর নাম করব।

Leave a Reply