টেস্ট খেলাটা বাংলাদেশের আরও শিখতে হবে: রবি শাস্ত্রী

নিউজগার্ডেন ডেস্ক, ৮ ফেব্রুয়ারী ২০১৭

হায়দরাবাদ টেস্টের আগে ভারতের একটি দৈনিককে দেওয়া এক সাক্ষাতকারে শাস্ত্রী বললেন, ওয়ানডেতে অনেক ভালো করলেও টেস্ট ক্রিকেটে এখনও অনেক শেখার বাকী আছে বাংলাদেশের। তাই আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ঐতিহাসিক টেস্টে বাংলাদেশ কী পারফর্মেন্স দেখাবে তা নিয়ে যথেষ্ট সন্দেহ প্রকাশ করেছেন তিনি।

শাস্ত্রীর ভাষায়, “টেস্টে বাংলাদেশের সমস্যাটা হলো, তারা এখানে একটি-দুটি সেশনে কিংবা একটি ইনিংসে ভালো করতে পারে, কিন্তু ধারাবাহিকভাবে দুই-তিন দিন ভালো করে প্রতিপক্ষের ওপর চাপ বজায় রেখে ম্যাচ জয়ের সামর্থ্য ওদের মধ্যে নেই। টেস্ট খেলাটা ওদের আরও শিখতে হবে। ”

তবে প্রায় নিজ দেশের কন্ডিশনের অনুরুপ কন্ডিশনে অনুষ্ঠিতব্য এই টেস্ট থেকে বাংলাদেশ ভালো অভিজ্ঞতা অর্জন করতে পারে বলে মনে করেন তিনি। অন্যদিক দিয়ে দেখলে, এই একটিমাত্র ম্যাচের সম্ভাব্য ফলাফলটাও তিনি ঘুরিয়ে পেঁচিয়ে বলে দিয়েছেন। শাস্ত্রী বলেছেন, “হায়দরাবাদে তাদের টেস্ট সামর্থের পরীক্ষা হবে। এই টেস্ট থেকে তারা যা পেতে পারে, সেটি হচ্ছে ভালো অভিজ্ঞতা। যা তাদের ভবিষ্যতের জন্য ইতিবাচক হবে। ”

কিন্তু বাংলাদেশকে হালকাভাবে না নিতে ভারতীয় দলের প্রতি আহবান জানিয়েছেন এই বিখ্যাত ক্রিকেট ধারাভাষ্যকার। বলেছেন, “বাংলাদেশি ক্রিকেটারদের সামর্থ্য নিয়ে কোনো প্রশ্ন নেই। মনে রাখতে হবে উপমহাদেশের কন্ডিশনে ওয়ানডে ক্রিকেটে খুব দ্রুত উন্নতি করছে বাংলাদেশ। টেস্টে এখনো তাদের শেখার অনেক কিছু থাকলেও বাংলাদেশে হালকাভাবে দেখার কোনো সুযোগই নেই। ”

এসময় তাকে প্রশ্ন করা হয়, ওয়ানডেতে বাংলাদেশের এত উন্নতির কারণ কী? শাস্ত্রী বলেন, “সীমিত ওভারের ক্রিকেটে তারা ভালো করছে কারণ, এখানে খুব বেশি সময় ধরে মনোযোগ ধরে রাখতে হয় না। টেস্টে কিন্তু টানা পাঁচদিন মনযোগ ধরে রাখতে হবে। লম্বা সংস্করণের ম্যাচে এই জায়গাটাতেই ঘাটতি তাদের। “

Leave a Reply