সর্বকালের সেরা টেনিস খেলোয়াড় নির্বাচিত সেরেনা উইলিয়ামস

নিউজগার্ডেন ডেস্ক, ১ ফেব্রুয়ারী ২০১৭, বুধবার: বিবিসি’র পাঠকদের রায়ে মহিলা মধ্যে সর্বকালের সেরা টেনিস খেলোয়াড় নির্বাচিত হলেন বিশ্বের এক নম্বর খেলোয়াড় যুক্তরাষ্ট্রের সেরেনা উইলিয়ামস। জার্মানির স্টেফি গ্রাফ, যুক্তরাষ্ট্রের মার্টিনা নাভ্রাতিলোভা, অস্ট্রেলিয়ার মার্গারেট কোর্টকে পেছনে ফেলে বিবিসি’র পাঠকদের ভোটে সর্বোচ্চ ৪৯ শতাংশ ভোট পেয়েছেন সেরেনা।
গেল শনিবার বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছেন সেরেনা। ক্যারিয়ারের ২৩তম গ্র্যান্ড স্ল্যাম ছিলো সেরেনার। ফলে গ্রাফকে পেছনে ফেলে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের ক্ষেত্রে দ্বিতীয়স্থানে উঠে আসেন তিনি। সর্বোচ্চ ২৪টি গ্র্যান্ড স্ল্যাম জিতে তালিকায় সবার উপরে আছেন কোর্ট। তাই বিবিসি’র পাঠকদের রায়ে সর্বোচ্চ ভোট পেয়ে সর্বকালের সেরা টেনিস খেলোয়াড়ে ভূষিত হলেন সেরেনা। ভোটের রায়ে দ্বিতীয় ও তৃতীয়স্থানে রয়েছেন যথাক্রমে গ্রাফ ও নাভ্রাতিলোভা।
গ্রাফ ৩৫ ও নাভ্রাতিলোভা ১০ শতাংশ ভোট পান। ভোটে রায় পেয়েছেন ১৮টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী যুক্তরাষ্ট্রের ক্রিস ইর্ভাট, ৯টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী যুক্তরাষ্ট্রের মনিকা সেলেস ও কোর্টও। তবে তাদের ভোটের সংখ্যা একেবারেই নগন্য।
সেরেনার সেরা হবার ব্যাপারে বিবিসি’র স্পোর্টস প্রেজেন্টার ও ফরাসি ওপেনের সাবেক চ্যাম্পিয়ন সু বার্কার বলেন, ‘সামগ্রিকভাবে সেরেনা সর্বকালের সেরা। উন্মুক্ত যুগে তো বটেই। এই যুগে লড়াই করা অনেক বেশি কঠিন। তার সার্ভিসগুলো সর্বকালের সেরা সার্ভিসও। ভবিষ্যতে আরো অনেক গ্র্যান্ড স্ল্যাম জিতবে সে। আমার মনে হয়, এ বছরই সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যামের মালিক হয়ে যাবে সেরেনা।
সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ী শীর্ষ পাঁচ মহিলা খেলোয়াড় :
খেলোয়াড় অস্ট্রেলিয়ান ওপেন ফ্রেঞ্চওপেন উইম্বলডন ইউএস ওপেন মোট গ্র্যান্ড স্ল্যাম
মার্গারেট কোর্ট (অস্ট্রেলিয়া) ১১ ৫ ৩ ৫ ২৪
সেরেনা উইলিয়ামস (যুক্তরাষ্ট্র) ৭ ৩ ৭ ৬ ২৩
স্টেফি গ্রাফ (জার্মানি) ৪ ৬ ৭ ৫ ২২
হেলেন উইলস মুডি (যুক্তরাষ্ট্র) ০ ৪ ৮ ৭ ১৯
ক্রিস ইভার্ট (যুক্তরাষ্ট্র) ২ ৭ ৩ ৬ ১৮

Leave a Reply