দেশের একশ পণ্য ভৌগলিক নির্দেশক পণ্যের স্বীকৃতি পেতে যাচ্ছে

নিউজগার্ডেন ডেস্ক, ১ ফেব্রুয়ারী ২০১৭, বুধবার: দেশের ঐতিহ্যবাহী একশ পণ্য ভৌগলিক নির্দেশক পণ্যের স্বীকৃতি পেতে যাচ্ছে। জিআই পণ্য হিসেবে এ তালিকা চূড়ান্ত করেছে শিল্প মন্ত্রণালয়। এর ফলে এসব পণ্যের মালিকানা স্বত্ব পাবে বাংলাদেশ।
চাঁদপুরের ইলিশ, বগুড়ার দই, রাজশাহীর সিল্ক, দিনাজপুরের লিচু, টাঙ্গাইলের তাঁতের শাড়ী, বাগেরহাট ও খুলনার চিংড়ি, সুন্দরবনের মধুর দেশীয় মালিকানা স্বীকৃতি পাচ্ছে আন্তর্জাতিক পর্যায়ে। এই তালিকায় আরও আছে রংপুরের শতরঞ্চি, হাড়িভাঙ্গা আম, নাটোরের কাঁচাগোল্লা, চুয়াডাঙ্গার ব্ল্যাক বেঙ্গল ছাগল, হালদার রুই, বরিশালের আমড়া, পোড়াবাড়ির চমচমসহ ৬৪ জেলার ১০০টি ঐতিহ্যবাহী পণ্য।
সম্প্রতি প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এসব পণ্যের তালিকা পাঠানো হয়েছে শিল্প মন্ত্রনালয়ে। আন্তর্জাতিক মেধাস্বত্ব সংস্থা ওয়ার্ল্ড ইন্টেলেকচ্যুয়াল প্রপার্টি অর্গানাইজেশনের সব শর্ত পূরণ করে ভৌগলিক নির্দেশক বা জিআই পণ্য নিবন্ধনের এই তালিকা চূড়ান্ত করেছে পেটেন্টস ডিজাইনস ও ট্রেডমার্কস অধিদপ্তর।
জিআই পণ্যের স্বীকৃতি পাওয়ার পর এগুলোর উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণে জড়িতরা আন্তর্জাতিক পর্যায়ে পণ্য বিক্রির মুনাফার অংশীদার করা হবে।
এর ফলে পণ্যের দেশীয় পরিচয় নিশ্চিত হওয়ার পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নে বড় ভূমিকা রাখবে বলে মনে করছেন গবেষকেরা।
এখন পর্যন্ত কেবল ঢাকাই জামদানির মালিকানা স্বত্ব পেয়েছে বাংলাদেশ। গতবছর জিআই পণ্যের স্বীকৃতি পায় এই জামদানি। -তথ্যসূত্র : ইনডিপেন্ডেন্ট টিভি

Leave a Reply