গণতন্ত্র রক্ষা মঞ্চের মানববন্ধন কর্মসূচি

নিউজগার্ডেন ডেস্ক, ১ ফেব্রুয়ারী ২০১৭, বুধবার: ‘প্রধানমন্ত্রী কর্তৃক প্রভাবিত না হয়ে রাষ্ট্রপতি ও সার্চ কমিটির সদস্যরা সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন করবেন- বলে এ প্রত্যাশা ব্যক্ত করেছে বিএনপি। দলটির ভাষ্য, প্রধানমন্ত্রী নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি ও সার্চ কমিটিকে প্রভাবিত করার চেষ্টা করছেন।
বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র রক্ষা মঞ্চ আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে এ প্রত্যাশা ব্যক্ত করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবদিন ফারুক।
প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে জয়নাল আবদিন ফারুক বলেন, ক্ষমতা আপনার হাতে। সুতরাং নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি ও রাষ্ট্রপতিকে প্রভাবিত করবেন না। সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন করে রাষ্ট্রপতিকে উদাহরণ সৃষ্টি করারও পরামর্শ দেন তিনি।
‘সার্চ কমিটির মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের দাবি’ শীর্ষক এ মানববন্ধনে তিনি বলেন, নির্বাচন কমিশন গঠনে যদি রাজনীতিকরণ করা হয় এবং রাজনৈতিক ব্যক্তিদের মাধ্যমে ইসি গঠন করা তাহলে সেটা গ্রহণযোগ্য হবে না। আমি সরকারকে বলতে চাই, হুমকি দিয়ে লাভ হবে না। সময় পরিবর্তন হবেই।
তিনি বলেন, ‘আওয়ামী লীগ ছাড়া সকল রাজনৈতিক দলই চায় গ্রহণযোগ্য, নিরপেক্ষ ও সরকারি পদ-পদবীবে নেই’ এমন ব্যক্তিদের মাধ্যমে নির্বাচন কমিশন গঠন হবে। কিন্তু আওয়ামী লীগ তাদের দলীয় ব্যক্তিদের মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করতে চায়।
সার্চ কমিটির প্রধানকে উদ্দেশ্য করে বিএনপির এ নেতা বলেন, আপনি একজন বিচারক। তাই আপনার বিচার যেন নিরপেক্ষ হয়, সেদিকে নজর রাখবেন। এছাড়া এখনও সময় আছে, নির্বাচন কমিশন গঠনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ১৩ দফা প্রস্তাব বিবেচনা করুন।
আয়োজক সংগঠনের সমন্বয়কারী মনোয়ার হোসেন বেগ’র সভাপতিত্বে এতে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুবুর রহমান হাবিব, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন, সহ-তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক কাদের গণি চৌধুরী প্রমুখ বক্তব্যে রাখেন।

Leave a Reply