দল নিরপেক্ষ ইসি চায় যুক্তরাষ্ট্র: বার্নিকাট

নিউজগার্ডেন ডেস্ক, ২৮ নভেম্বর, সোমবার: মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট জানিয়েছেন, বাংলাদেশে দল নিরপেক্ষ, শক্তিশালী পরবর্তী নির্বাচন কমিশন দেখতে চায় যুক্তরাষ্ট্র। যারা বিশ্বাসযোগ্য নির্বাচন পরিচালনা করতে পারবে। সোমবার বিকেলে ধানমণ্ডির মাইডাস সেন্টারে কূটনৈতিক1 রিপোর্টারদের সংগঠন-ডিক্যাবের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এমনটা জানান। সাংবাদিকদের প্রশ্নের জবাবে বার্নিকাট বলেন, “আমাদের প্রত্যাশা থাকবে বাংলাদেশের পরবর্তী নির্বাচন কমিশনটি একটি নিরপেক্ষ, শক্তিশালী ও দল নিরপেক্ষ হবে। যারা একটি বিশ্বাসযোগ্য নির্বাচন পরিচালনা করতে পারবে।” এ সময় রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশ সরকারের উদ্যোগের প্রশংসা করেন মার্কিন রাষ্ট্রদূত। মার্শা ব্লুম বার্নিকাট বলেন, “মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে বাংলাদেশের আহ্বান ইতিবাচক।”
বার্নিকাট বলেন, “রাখাইন রাজ্যে সাম্প্রতিক অভিযানের পর সেখানে মানবিক সহায়তা কার্যক্রম পুরোপুরি বন্ধ হয়ে গেছে। কাজেই সেখানে কী ঘটছে, তা আমরা জানি না। এ কারণে সেখানকার সমস্যা সমাধানের জন্য একটি পূর্ণাঙ্গ, স্বচ্ছ ও আনুষ্ঠানিক তদন্ত হওয়া প্রয়োজন।” মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতনের বিষয়ে স্বাধীন ও স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত। একইসঙ্গে সমস্যাটি সমাধানে বাংলাদেশসহ সমমনা সব দেশকে নিয়ে কাজ করতে যুক্তরাষ্ট্র আগ্রহী বলেও জানান এই কূটনীতিক।
বাংলাদেশে চলমান ‘বন্দকযুদ্ধ’ প্রসঙ্গ বার্নিকাট বলেন, “বিনা বিচারে জঙ্গি হত্যা বিশেষ ক্ষেত্রে হতে পারে, সবক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনীকে দায়মুক্তি দেয়ার সুযোগ নেই।”
ট্রাম্প নির্বাচিত হওয়ায় অভিবাসী প্রসঙ্গে সাংবাদিকেরদ প্রশ্নের জবাবে মার্কিন রাষ্ট্রদূত বলেন, “কেবল ধর্মের ভিত্তিতে অভিবাসীদের বের করে দেয়ার সুযোগ যুক্তরাষ্ট্রের আইনে নেই। বৈধ অভিবাসীদের কোনো সমস্যা হবে না।” ডিকাব সভাপতি আঙ্গুর নাহারের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন সংগঠনের সাধারণ সম্পাদক পান্থ রহমান।

Leave a Reply