খুলনা নৌঅঞ্চলে সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার

নিউজগার্ডেন ডেস্ক, ২৮ নভেম্বর, সোমবার: বাংলাদেশ নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া এক্সারসাইজ সেফ গার্ড-২০১৬ এর অংশ হিসেবে খুলনা নৌঅঞ্চলে সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার সোমবার সকালে খুলনাস্থ নৌবাহিনী ঘাঁটি তিতুমীর ফেয়ারওয়ে হলে অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান 1অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেরিটাইম গভর্নেন্স অ্যান্ড পলিসি অনুষদের ডিন কমডোর মোহাম্মদ জিয়াউদ্দিন আলমগীর।
সেমিনারে বক্তারা সমুদ্রপথে দেশীয় ও আন্তর্জাতিক বাণিজ্যের সম্প্রসারণ, জ্বালানি নিরাপত্তায় সামুদ্রিক খনিজ সম্পদের ব্যবহার, মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা এবং সমুদ্র সম্পদের নিরাপত্তার চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় করণীয় বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন। বক্তারা বিশাল সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা ও এই সম্পদকে যথাযথভাবে কাজে লাগানোর বিষয়ে মতামত ব্যক্ত করেন এবং টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সকল মেরিটাইম সংস্থাসমূহকে একসাথে কাজ করার আহ্বান জানান। পাশাপাশি মেরিটাইম বিশেষজ্ঞরা ব্লু ইকোনমির উন্নয়নে একটি সমন্বিত কর্ম-পরিকল্পনা প্রণয়নের ওপর গুরুত্বারোপ করেন।
বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের ফিসারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজির প্রফেসর মোহাম্মদ আব্দুর রউফ, দি বেঙ্গল ট্যুর লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মাসুদ হোসাইন, মংলা কোস্ট গার্ডের স্টাফ অফিসার লেফটেন্যান্ট কমান্ডার এ এম রাহাতুজ্জামান, পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. সায়েদুল ইসলাম এবং মংলা পোর্টের চীফ সিকিউরিটি অফিসার কমান্ডার এম হাবিবুল মওলা। অনুষ্ঠানটি পরিচালনা করেন ক্যাপ্টেন এম জহির উদ্দিন।
এসময় খুলনা নৌ অঞ্চলের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply