কক্সবাজার সমুদ্র সৈকত পরিচ্ছন্নতা অভিযান

নিউজগার্ডেন ডেস্ক, ২১ নভেম্বর, সোমবার: কোকা-কোলা বাংলাদেশ ওশান কনজারভেন্সির কান্ট্রি কো-অর্ডিনেটর কেওক্রাডং বাংলাদেশের যৌথ উদ্যোগে এক ঝাঁক তরুণ কক্সবাজার সমুদ্র সৈকত পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেয়। এই কর্মসূচীর মুল উদ্দেশ্য সমুদ্র ও জলপথে আবর্জনার দূষণ কমানো। গত ১৭ নভেম্বর বাংলাদেশের একমাত্র কোরাল দ্বীপে ৩০তম ইন্টারন্যাশনাল কোস্টাল ক্লিনআপ উপলক্ষে এই দুটি অর্গানাইজেশন একদিন ব্যাপী সমুদ্র সৈকত পরিস্কারে অংশ নিয়েছে। এটি এই দুটি অর্গানাইজেশনের একসাথে টানা ষষ্ঠ বছরের পথচলার ধারাবাহিকতা। 1
ইন্টারন্যাশনাল কোস্টাল ক্লিনআপ বিশ্বের সবচেয়ে বড় স্বেচ্ছাসেবী প্রয়াস। যা হাজার হাজার মানুষকে উদ্বুদ্ধ করে সমুদ্র সৈকত, লেক ও জলপথ থেকে অজস্র আবর্জনা ও ধ্বংসাবশেষ পরিস্কার করতে। গত পাঁচ বছরে কোকা-কোলা বাংলাদেশ এবং কেওক্রাডং বাংলাদেশ এর সহায়তায় ২৫০০ জন স্বেচ্ছাসেবী সেন্ট মার্টিন থেকে প্রায় ৬ হাজার কেজি সামুদ্রিক আবর্জনা পরিস্কার করেছে।
এই বছরের উদ্যোগের বিশেষ দিক ছিলো জনসচেতনতা তৈরি। যার মধ্যে কমপেক্ষ ৬০০০ ট্যুরিস্ট এবং স্থানীয় মানুষের কাছে সামুদ্রিক পরিবেশ বিপর্যয়ের ভয়াবহতা তুলে ধরা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত স্বেচ্ছাসেবীদের সাথে স্থানীয় লোকজন ও সরকার প্রতিনিধিরাও অংশ নিয়েছেন এই কার্যক্রমে।

Leave a Reply