ওমান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি চেয়ারম্যানের সাথে চিটাগাং চেম্বারের মতবিনিময়

নিউজগার্ডেন ডেস্ক, ২১ নভেম্বর, সোমবার: ওমান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (ওসিসিআই)’র চেয়ারম্যান সাঈদ সালেহ সাঈদ আল-কাইয়ুমী (ঝধববফ ঝধষবয ঝধববফ অষ-করুঁসর) photooman২১ নভেম্বর সকালে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র নেতৃবৃন্দের সাথে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে এক মতবিনিময় সভায় মিলিত হন। চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম’র সভাপতিত্বে সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, ওমান চেম্বারের এসিসট্যান্ট ডাইরেক্টর জেনারেল ওয়ালিদ আবদুল মহসিন আল-শীজায়ী (ডধষববফ অনফঁষ গড়যংরহ অষ-ঝযবুধরি), ওমানস্থ ম্যাজিস টেকনিক্যাল সার্ভিসেস’র এমডি ইশরাত হাবিবুল্লাহ, চিটাগাং চেম্বারের প্রাক্তন সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, চেম্বার পরিচালকবৃন্দ কামাল মোস্তফা চৌধুরী, মাহফুজুল হক শাহ, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মোহাম্মদ হাবিবুল হক, হাবিব মহিউদ্দিন, অঞ্জন শেখর দাশ ও মোঃ জাহেদুল হকসহ সরকারী উর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন ব্যবসায়ীবৃন্দ উপস্থিত ছিলেন।
ওসিসিআই’র চেয়ারম্যান সাঈদ সালেহ সাঈদ আল-কাইয়ুমী বাংলাদেশে তাঁর প্রথম সফর উল্লেখ করে বলেন-ওমানে কম-বেশী প্রায় প্রতিষ্ঠানেই বিপুল সংখ্যক বাংলাদেশী নিয়োজিত থাকার পাশাপাশি অনেকে ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। তিনি দু’দেশের ব্যবসায়িক পরিবেশ ও বিনিয়োগ সম্ভাবনা সম্পর্কে সম্যক ধারণা অর্জন এই সফরের মূল্য উদ্দেশ্য বলে সকলকে অবহিত করেন। এছাড়া অংশীদারিত্বের ভিত্তিতে ব্যবসা পরিচালনা ও সম্প্রসারণসহ ওমানে কর্মরত বিপুল সংখ্যক জনশক্তি ও ব্যবসায়ীদের প্রতি তাঁর সহযোগিতা অব্যাহত থাকবে বলেও তিনি আশ্বাস প্রদান করেন।
চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে দু’দেশের প্রাইভেট সেক্টরের সুসম্পর্ক জরুরী উল্লেখ করে বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত সুবিধাসমূহ এবং নির্মিতব্য বিভিন্ন শিল্পাঞ্চলে সরাসরি বিনিয়োগের যথেষ্ট সুযোগ রয়েছে বলে ওসিসিআই চেয়ারম্যানকে অবহিত করেন। এছাড়া মোট জনশক্তির প্রায় ৬০-৭০% তরুণ এবং শিল্প স্থাপনে সকল সুযোগ-সুবিধার পাশাপাশি শ্রমের সহজলভ্যতা রয়েছে জানিয়ে তিনি এদেশে বিশেষ করে চট্টগ্রামে ব্যক্তিগত বা অংশীদারিত্বের ভিত্তিতে বিনিয়োগের জন্য ওমান ব্যবসায়ীদের উৎসাহিত করার জন্য আগত অতিথির প্রতি আহবান জানান। মাহবুবুল আলম বাংলাদেশের রপ্তানিজাত পণ্যের তালিকা দিন দিন সমৃদ্ধ হচ্ছে বলে মন্তব্য করেন এবং এর মাধ্যমে আমদানি-রপ্তানি তথা দ্বিপাক্ষিক বাণিজ্য ত্বরান্বিত করতে অতিথির ব্যক্তিগত উদ্যোগ কামনা করেন।
সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ বাংলাদেশের আর্থিকখাত ও মানবসম্পদ উন্নয়নে ভূমিকা রাখতে ওমান সরকারের প্রতি আহবান জানান। সভায় আরো বক্তব্য রাখেন চিটাগাং চেম্বারের প্রাক্তন সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, পরিচালকদ্বয় মাহফুজুল হক শাহ ও অঞ্জন শেখর দাশ এবং লায়ন ড. মাহমুদ হাসান এমজেএফ। তাঁরা ওমানে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধি, কারিগরি শিক্ষা, আইটি, কৃষি এবং বিদ্যুৎ ও পর্যটনসহ বিভিন্ন সম্ভাবনা খাতে বিনিয়োগের আহবান জানান।

Leave a Reply