২০১৭-১৮ অর্থবছরে বাজেটের আকার হতে পারে ৩ লাখ ৯০ হাজার কোটি টাকা: আবুল মাল আব্দুল মুহিত

নিউজগার্ডেন ডেস্ক, ১৫নভেম্বর, মেঙ্গলবার: অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, আগামী ২০১৭-১৮ অর্থবছরে বাজেটের আকার হতে পারে তিন লাখ ৯০ হাজার কোটি টাকা। তবে এটি এখনও চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন তিনি। আর হুন্ডি বিষয়ে বলতে গিয়ে অর্থমন্ত্রী বলেন, এতে ভারত লাভবান হয়। গতকাল সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত জাতীয় বাজেট সংক্রান্ত জাতীয় কো-অর্ডিনেশন কাউন্সিলের মিটিং শেষে সাংবাদিকদের তিনি এসব তথ্য জানান।1
অর্থমন্ত্রী বলেন, ২০১৬-১৭ অর্থবছরের বাজেট বাস্তÍবায়ন অত্যন্ত সন্তোষজনক। রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা পূরণ হচ্ছে। গত বছরের এই সময়ের তুলনায় চলতি বছরের এই সময়ে ২২ শতাংশ বেশি রাজস্ব আহরিত হয়েছে। তবে কম্পট্রোলার অডিটর জেনারেল (সিএজি) ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর হিসাবের মধ্যে ১০ হাজার কোটি টাকার গড়মিল আছে। সেটি সমাধানে একটি কমিটি গঠন করা হয়েছে।
উল্লেখ্য, চলতি ২০১৬-১৭ অর্থবছরের জন্য তিন লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার জাতীয় বাজেট পাস করা হয়।
তিনি আরও বলেন, এবার সঞ্চয়পত্র বিক্রি বেশি হয়েছে। এ কারণে ব্যাংক থেকে আমাদের কোনো টাকা ধার করতে হয়নি। সেক্ষেত্রে সঞ্চয়পত্রের সুদ বেশি দিতে হচ্ছে। তবে সঞ্চয়পত্রের এ সুদের হার আগামী বছর সমন্বয় করা হবে। তার মতে সঞ্চয়পত্র বিক্রি বেশি হলে এর খারাপ দিক হচ্ছে সুদ বা সরকারের দায় বেড়ে যায়।
রেমিটেন্স প্রবাহ কমেনি দাবি করে অর্থমন্ত্রী বলেন, রেমিটেন্স আসছে, তবে কিছু হুন্ডির মাধ্যমে আসায় তা হিসাবে অন্তর্ভুক্ত হচ্ছে না। হুন্ডির মাধ্যমে অর্থ আসলে ভারত লাভবান হয় বলেও তিনি বলেন।
তিনি বলেন, বিদেশে কর্মক্ষেত্রে শ্রমিকদের বেতনও কিছুটা কমেছে। তাই দেখা যাচ্ছে, রেমিটেন্স কম, তবে এটা তেমন কম না। হুন্ডি বন্ধে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়কে প্রচারণা চালানোর জন্য বলা হয়েছে। এটা শুরু করলে হুন্ডি কমে যাবে।
অর্থমন্ত্রী বলেন, তিনি চাচ্ছেন কৃষির মতো ভোক্তা পর্যায়ে বিদ্যুতের ভর্তুকী দেওয়া হবে। এ বিষয়ে চলতি বছরের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হবে বলেও তিনি বলেন।
পদ্মা সেতু বিষয়ে তিনি বলেন, এখন পর্যন্ত এই সেতুর ২৯ শতাংশ কাজ হয়েছে। চলতি বছরের বাজেটে আর বরাদ্দ নেই। তবে সেতুর জন্য তারপরও অর্থ দেওয়া হবে।
অর্থমন্ত্রী বলেন, অনলাইন ট্যাক্স শুরু হলে দুর্নীতি কমে যাবে। এখন এখানে কিছুটা দুর্নীতি আছে বলে অভিযোগ রয়েছে।

Leave a Reply