গ্যাস পাইপ লিক ও এই সংক্রান্ত প্রয়োজনীয় পদক্ষেপ আগেই জেনে নেয়া উচিত

নিউজগার্ডেন ডেস্ক, ১৫নভেম্বর, মেঙ্গলবার: প্রত্যাহিক জীবনে গ্যাস একটি গুরুত্বপূর্ণ উপাদান। গ্যাস ছাড়া রান্না থেকে শুরু করে ইন্ডাস্ট্রিয়াল উন্নতির কথা চিন্তা করা যায় না। এই গ্যাস সরবারহের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল পাইপ লাইন। গ্যাস পাইপ লাইন লিক হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটে বড় ক্ষয়ক্ষতিও হতে পারে। বাংলাদেশের অধিকাংশ এলাকায় এখন এলপিজি বা সিলিন্ডার গ্যাস ব্যবহার করে রান্নার কাজ করে থাকে। কিন্তু একটু অসাবধান হলেই ঘটতে পারে নানা দুর্ঘটনা। তাই ক্ষতির হাত থেকে বাঁচতে গ্যাস পাইপ লিক ও এই সংক্রান্ত প্রয়োজনীয় পদক্ষেপ আগেই জেনে নেয়া উচিত।1
গ্যাস পাইপ লিক হলে কিভাবে বুঝবেন ?
গ্যাস পাইপ লিক হলে বোঝার একমাত্র উপায় হলো গ্যাসের গন্ধ। গ্যাস পাইপের যেখানে লিক হয় তার আশেপাশে গ্যাসের গন্ধ ছড়িয়ে যাবে। কোন অংশ লিক হলেই এই বাজে গন্ধ দ্রুত আশেপাশে ছড়িয়ে পড়ে। এই গন্ধ পেলে বুঝতে হবে গ্যাস পাইপ লিক হয়েছে। তাই এমন উৎকট গন্ধ পেলেই সাবধান হয়ে যেতে হবে।
গ্যাস পাইপ লিক হলে কী করবেন
গ্যাস পাইপ লিক হলে প্রথমে যে জায়গাটায় লিক হয়েছে সেই জায়গাটি খুঁজে বের করতে হবে। খুঁজে পাওয়ার পরে সেখানে স্কচটেপ লাগিয়ে স্থানীয় গ্যাস সেবা প্রদানকারী সংস্থাকে খবর দিতে হবে। ভালোভাবে লক্ষ্য রাখতে হবে যেন গ্যাস পাইপ লিক হওয়া স্থানের আশেপাশে কেউ আগুন না জ্বালায় বা দাহ্য জাতীয় পদার্থ আশেপাশে না রাখে (বিশেষ করে শুকনো কাঠ, পেট্রোলিয়াম জাতীয় পদার্থ ইত্যাদি)। দাহ্য জাতীয় পদার্থ আশেপাশে থাকলে তা সরিয়ে ফেলতে হবে।
পাশাপাশি বাসার বিদ্যুৎ লাইনের মেইন সুইচ বন্ধ করে দিতে হবে। বাসার সকল দরজা, জানালা খুলে দিন যাতে বাতাস যাতায়াত করতে পারে।
সিলিন্ডারের রেগুলেটর বন্ধ করে সেফটি ক্যাপ লাগিয়ে ফেলুন।
কীভাবে আগুন নেভাবেন?
যদি সিলিন্ডারে আগুন লাগে তবে আতঙ্কিত না হয়ে নেভানোর জন্য চেষ্টা করতে হবে। প্রথমে দ্রুত একটি সুতি কাপড় (লুঙ্গি জাতীয় কাপড়) দিয়ে পুরো সিলিন্ডারটি ঢেকে দিন। আগুন হাতে কিংবা শরীরে লাগবে না। তারপর দ্রুত রেগুলেটর ঘুরিয়ে সিলিন্ডারটি বন্ধ করে ফেলুন। দেখবেন আগুন নিভে যাবে।
গ্যাস সংক্রান্ত অভিযোগ নম্বর
জরুরি অবস্থায় গ্যাস পেতে বা প্রাকৃতিক গ্যাস জড়িত কোন দুর্ঘটনা বা বিপত্তির জন্য তিতাস গ্যাসের সঙ্গে যোগাযোগ করুন নিম্নলিখিত নম্বরগুলোতেঃ মতিঝিল ৯৫৬৩৬৬৭, ৯৫৬৩৬৬৮ (২৪ ঘণ্টা); মিরপুর ৯০১৪২৯১ (সকাল ৬টা থেকে রাত ১০টা) গুলশান ৯৮৯১০৫৪ (২৪ ঘণ্টা)। এ ছাড়া তিতাস গ্যাসের হটলাইন নম্বরেও যোগাযোগ করা যেতে পারে। নম্বরটি হলো: ০২-৯১০৩৯৬০।

Leave a Reply