সোমবার সারা দেশে বিএনপির বিক্ষোভ

নিউজগার্ডেন ডেস্ক, ১৩ নভেম্বর, রবিবার: বিপ্লব ও সংহতি দিবসে সমাবেশ করতে না দেয়ার অভিযোগে সোমবার ঢাকাসহ সব মহানগরের থানা এলাকা এবং জেলা-উপজেলায় বিক্ষোভ মিছিলের ঘোষণা দিয়েছে বিএনপি। রোববার এক সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই ঘোষণা দেন।1
৮ নভেম্বরের পর ১৩ নভেম্বর আবারও বিপ্লব ও সংহতি দিবসের সমাবেশ করার ঘোষণা দিয়েছিল বিএনপি। পুলিশের কাছে সোহরাওয়ার্দী উদ্যান বরাদ্দের জন্য অনুমতি নিয়ে যাওয়া হলে পুলিশের জ্যেষ্ঠ কোনো কর্মকর্তা বিএনপির প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ করেননি বলে অভিযোগ পাওয়া গেছে। রোববার সকাল থেকেই বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের নিচে চোখে পড়ে অতিরিক্ত পুলিশ।
এর মধ্যেই ডাকা সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল অভিযোগ করে বলেন, “৮ নভেম্বর সমাবেশের ঘণ্টাখানেক আগে পুলিশের পক্ষ থেকে যে অনুমতি দেয়া হয়েছিল, তা ছিল নোংরা রসিকতা। সমাবেশকে ভয় পায় বলেই অনুমতি দিতে চায় না সরকার।”
বিএনপির মহাসচিব বলেন, “একটি নিবন্ধিত রাজনৈতিক দল, বাংলাদেশের বৃহৎ রাজনৈতিক দল, যারা পাঁচবার রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পেয়েছে, সেই দল একটি জনসভা করতে পারে না, তাহলে আমরা সহজেই বুঝতে পারি যে এ দেশে গণতন্ত্রের অবস্থা কোনো জায়গায় এসে পৌঁছেছে।”
মির্জা ফখরুল বলেন, “আমি ইতিপূর্বেও আপনাদের বলেছিলাম, জনসভা করার অধিকার আমাদের সাংবিধানিক অধিকার। আজকে তো জরুরি অবস্থা ঘোষণা করে জনসভা বন্ধ করে দেওয়া হয়নি। এখানে আইনের মধ্যে থেকেই জনসভা করার বিষয়েও অনুমতি দেয়া হচ্ছে না। অর্থাৎ আমার সাংবিধানিক যে অধিকার, সে অধিকার লঙ্ঘন হচ্ছে।”
ফখরুল বলেন, “এই যে আমাদেরকে তারা জনসভা করতে দেননি, এ জন্য আমরা আগামী ১৪ নভেম্বর, অর্থাৎ আগামীকাল, ২০১৬ সোমবার, ঢাকা মহানগরীতে প্রতিটি থানায় এবং দেশব্যাপী জেলা সদর ও মহানগরগুলোতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠানের ঘোষণা দিচ্ছি।”

Leave a Reply