মার্কেন্টাইলের উদ্বোধন

নিউজগার্ডেন ডেস্ক, ১৩ নভেম্বর, রবিবার: দেশের সর্বপ্রথম এবং সর্ববৃহৎ হোমট্রেড ভ্যাসেল এর উদ্বোধন করলো মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের অঙ্গ প্রতিষ্ঠান মেঘনা শিপ বিল্ডার্স অ্যান্ড ডকইয়ার্ড লি.। শনিবার সোনারগাঁওয়ের মেঘনাঘাটস্থ মেঘনা শিল্পপার্কে আয়োজিত এক অনুষ্ঠানে উক্ত হোমট্রেড ভ্যাসেল এর উদ্বোধন করেন নৌ-মন্ত্রী শাহজাহান খান।1
উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শামীম ওসমান এমপি নারায়ণগঞ্জ-৪; লিয়াকত হোসাইন এমপি নারায়ণগঞ্জ-৩; আব্দুল্লাহ আল কায়সার সাবেক সংসদ নারায়ণগঞ্জ-৩, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (ইওডঞঅ) এর চেয়ারম্যান কমোডর মোহাম্মদ মোজাম্মেল হক, চেয়ারম্যান, বি.আই.ডব্লিউ.টি.এ, এ কে এম ফখরুল ইসলাম, প্রধান প্রকৌশলী, নৌ পরিবহন অধিদপ্তর, কে.এম. জামান (রুমেল) প্রেসিডেন্ট বাংলাদেশ পেট্রোলিয়াম ট্যাংকার ওনার্স অ্যাসোসিয়েশন, আবু নাসের ভূইয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নারায়নগঞ্জ, মতিয়ার রহমান এডিশনাল এসপি, নারায়ণগঞ্জ।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোস্তফা কামাল ও পরিচালক তানভীর আহমেদ মোস্তফা। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন মেঘনা গ্রুপের এফএমসিজি বিভাগের নির্বাহী পরিচালক আসিফ ইকবাল।
মার্কেন্টাইল-৩১ মেঘনা শিপ বিল্ডার্স অ্যান্ড ডকইয়ার্ডে নির্মিত সবচেয়ে বড় হোমট্রেড ভ্যাসেল। ২০০৮ সালে স্থাপিত এ শিপ ইয়ার্ড এ কর্মরত আছে ২৭৫ জন দক্ষ জনবল। চীন, জাপান ও জার্মানীর আধুনিক প্রযুক্তি সম্পন্ন এ শিপ ইয়ার্ডে জাহাজ তৈরির জন্য ব্যবহৃত হয় কোরিয়া, চায়না, সিঙ্গাপুর ও থাইল্যান্ড থেকে আমদানিকৃত উন্নতমানের কাঁচামাল।
সাম্প্রতিক সময়ে এই শিপ ইয়ার্ডে নির্মিত হয়েছে ২,০০০ টন ধারণ ক্ষমতা সম্পন্ন ১২টি অয়েল ট্যাঙ্কার যা বর্তমানে রাষ্ট্রায়ত্ব কোম্পানি পদ্মা, মেঘনা ও যমুনার জ্বালানি তেল পরিবহনের কাজে নিয়োজিত। জাহাজ তৈরি ও মেরামতের জন্য এই শিপ ইয়ার্ডে আছে ২১২ মিটার দৈর্ঘের ২টি স্লিপওয়ে। ভবিষ্যতে মেঘনা শিপ বিল্ডার্স অ্যান্ড ডকইয়ার্ড লি. আরো অধিক ক্ষমতাসম্পন্ন বৃহদায়তনের সমুদ্রগামী জাহাজ নির্মাণের পরিকল্পনা করছে।

Leave a Reply