ট্রাম্পবিরোধী বিক্ষোভ যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ছে

নিউজগার্ডেন ডেস্ক, ১৩ নভেম্বর, রবিবার: যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ছে ডোনাল্ড ট্রাম্পবিরোধী বিক্ষোভ। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পকে চান না। পোর্টল্যান্ডে গোলাগুলির ঘটনায় আহত হয়েছে একজন। অন্যদিকে বিক্ষোভকারীদের ধরপাকড়ও করছে যুক্তরাষ্ট্রের পুলিশ।1
সিএনএন জানিয়েছে, শুক্রবারের পর শনিবারও হাজার হাজার মানুষ দেশটির বিভিন্ন এলাকায় রাস্তায় অবস্থান নিয়ে বিক্ষোভ করছে। বিক্ষোভকারীদের সংখ্যাও বাড়ছে।
গত ৯ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ইলেকটোরাল কলেজে সুস্পষ্ট ব্যবধানে ডেমোক্র্যাট হিলারিকে পরাজিত করেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এরই মধ্যে হোয়াইট হাউসে তিনি প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে দেখা করেছেন। আগামী জানুয়ারি মাসে প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন ট্রাম্প।
লস অ্যাঞ্জেলেস, নিউ হাভেন, কানেকটিকাট, ওরল্যান্ডো, ফ্লোরিডা, শিকাগো, বোস্টন, অ্যাশভিল, নর্থ ক্যারোলাইনা, নাসভিল, টেনেসি, কলম্বাস, ওহাইওতে ট্রাম্পবিরোধী বিক্ষোভ হয়েছে। লস অ্যাঞ্জেলেসে পুলিশ বিক্ষোভকারীদের আটক করেছে। তবে কতজন আটক হয়েছে তা জানায়নি পুলিশ।
পোর্টল্যান্ডে বিক্ষোভ চলাকালীন এক ব্যক্তি গুলিবিদ্ধ হয়েছেন। পুলিশ জানিয়েছে, রাস্তায় বিক্ষোভ চলছিল। ব্রিজের ওপর থাকা একটি গাড়ি থেকে একাধিক গুলি করা হয়। তবে ওই ব্যক্তিকে আটক করতে পারেনি পুলিশ। আহত ব্যক্তিকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গুলিবর্ষণকারী ব্যক্তি একজন আফ্রো-আমেরিকান। ডালাসে ট্রাম্পের ছবি ভাঙচুর করেছে বিক্ষোভকারীরা। একটি দোকানে ভাঙচুরের ঘটনা ঘটে। আটলান্টায় বিক্ষোভকারীরা মার্কিন পতাকা পুড়িয়ে দিয়েছে।
এদিকে নিউইয়র্কে ট্রাম্প টাওয়ারের সামনে বিক্ষোভ করছে হাজার হাজার মানুষ। রাবিন নামের বিক্ষোভকারীদের একজন বলেন, “ওই লোকটা (ট্রাম্প) জয়ী হওয়ায় আমি কত বিরক্ত তা বলার মতো ভাষা পাচ্ছি না।”
এদিকে ট্রাম্প এ বিষয়ে নিজের প্রতিক্রিয়াও জানিয়েছেন। তিনি টুইটারে বলেছেন, “সফল একটি প্রেসিডেন্ট নির্বাচন সম্পন্ন হয়েছে। এখন ‘ভাড়াটে বিক্ষোভকারী’ ও গণমাধ্যম বিরোধিতা করছে।” –সংবাদমাধ্যম

Leave a Reply