ট্রাম্পের জয়ে তৃতীয় বিশ্ব যুদ্বের সম্ভাবনা!

নিউজগার্ডেন ডেস্ক, ৯ নভেম্ববর, বুধবার: ডোনাল ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় তৃতীয় বিশ্ব যুদ্বের সম্ভাবনা তৈরি হয়েছে বলে মনে করছে বিশ্ব রাজনৈতিক বিশ্লেষকরা। 1একজন বিকৃত মনের মানুষের আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় বিশ্ব অবাক হলেও খোদ আমেরিকানরা কিন্তু বেশ খুশিতে রয়েছেন। কেননা বেশিরভাগ আমেরিকানরা মনে করেন সাদা ও কালো চামরার অস্বিত্ব টিকে রাখার প্রশ্নে ট্রাম্প ছাড়া বিকল্প কিছু হতে পারে না। তারই প্রমাণ তারা এবারের নির্বাচনে ভোট দেয়ার মাধ্যমে প্রমাণ করেছেন আমেরিকানরা।
ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচত হওয়ায় এশিয়ার দেশগুলোর জন্য ব্যবসা – বাণিজ্য এক বিরাট খারাপ মৌসুম আসবে বলে ব্যবসায়ীদের ধারণা। পাশাপাশি মুসলিম দেশগুলোর জন্য বিশাল অশনি সংকেত এই ডোনাল ট্রাম্প। কেননা ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে আমেরিকার মূল সমস্যা মুসলমানরা বলে প্রকাশ্য জনসভায় ঘোষণা দেন। এজন্য বিশ্বব্যাপী তিনি নিন্দিত হলেও আমেরিকানরা তাকে মনে প্রাণে ধারণ করেন। কেননা বেশিরভাগ আমেরিকানরা ট্রাম্পের ওই কথার সঙ্গে একমত, এর প্রমাণ ট্রাম্পের বিশাল জয়।
মুসলিম বিশ্ব ট্রাম্পের কৌশল কিভাবে সামলে উঠবে এখন সেটার দেখার অপেক্ষা। নাকি মুসলিম বিশ্ব তৃতীয় বিশ্বযুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করবে সময়ই বলে ঘটনা কোন দিকে মোড় নিবে।
এদিকে ট্রাম্পের বিজয়ের কারণে বিশ্বজুড়ে সামাজিক গণমাধ্যম ও ফেসবুকে ট্রাম্প বিরোধী মন্তব্য দেখা গেছে। অনেকেই বলছেন, ট্রাম্পের মতো চরিত্রহীন লম্পট লোক প্রেসিডেন্ট নির্বাচিত হওযায় আমেরিকাবাসীর চরিত্রও কি ওর মতো। বিষয়টি নিয়ে বিবিসির ফেসবুক পাতায়ও এরকম মন্তব্য দেখা গেছে।
তবে আমেরিকার নির্বিাচন নিয়ে বেশিরভাগ বাংলাদেশী কিন্তু মনেপ্রাণে হিলারির পক্ষে সমর্থন রেখেছিল। যদিও রাজনৈতিক কারণে একদল হিলারিকে প্রকাশ্য সমর্থন দেয়ায় অপরপক্ষ অনৈকটাই নিশ্চুপ ছিল। কিন্তু বাস্তবতার নিরিখে আমেরিকার প্রেসিডেন্ট হিলারি নির্বাচিত হলে বাংলাদেশীদের জন্য ভালো হতো বলে মনে করেন বাংলাদেশের বেশিরভাগ রাজনৈতিক দল।

Leave a Reply